Date : 2022-05-26

দীর্ঘ ৬ মাস পর – শুক্রবার থেকে ভক্তদের জন্য খুলল কেদারনাথ মন্দির

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ দীর্ঘ ৬ মাস পর শুক্রবার সকাল ৬টা বেজে ২৫মিনিটে খোলা হল কেদারনাথ মন্দিরের দরজা। মন্দির সাজাতে প্রায় ২৩ কুইন্টালের কাছাকাছি ফুল লেগেছে। মন্দির খোলার পর পুজো দিলেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি। আগামী ৮ মে খুলছে বদ্রীনাথের মন্দিরও। সকাল থেকেই বিপুল ভক্ত সমাগম কেদারনাথ মন্দিরে। বহু দূর থেকে কেদারনাথে এসেছেন ভক্তরা।

প্রতি বছরই শীতে বন্ধ হয়ে যায় উত্তরাখণ্ডের এই মন্দির। গত নভেম্বর থেকে বন্ধ ছিল মন্দির। এখন মনোরম আবহাওয়া। খুলে গেল মন্দিরও। এর আগে ৩ মে খুলেছে গঙ্গোত্রী যমুনোত্রী। আগামী রবিবার অর্থাৎ ৮ মে খুলে যাবে বদ্রীনাথের মন্দিরও।

মন্দির খোলার পরেই প্রথম পুজো ঘিরে বিপুল ভক্ত সমাগম ঘটে কেদারনাথ মন্দিরে। বহু দূর থেকে কেদারনাথে ভিড় জমিয়েছেন ভক্তরা। মন্ত্রোচ্চারণে, ফুলের গন্ধে ভরে ওঠে মন্দির চত্বর। পুজো দিয়ে শিবদর্শন করেন বহু মানুষ।

এবার উত্তরাখণ্ড সরকার চার ধামে ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে ৷ কেদারনাথে প্রতিদিন ১২ হাজার ভক্ত আসতে পারবেন ৷ বদ্রীনাথের জন্য ১৫ হাজার, গঙ্গোত্রীতে ৭ হাজার এবং যমুনোত্রীতে ৪ হাজার তীর্থযাত্রী দেবতা দর্শনের অনুমতি পাবেন ৷