Date : 2022-06-30

নিয়োগে স্বচ্ছতা চাই – নার্স বিক্ষোভে উত্তাল স্বাস্থ্যভবন, চলল দফায় দফায় সংঘর্ষ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ সোমবারের পর ফের মঙ্গলবার। চাকরিপ্রার্থী নার্সদের আন্দোলনে উত্তাল হয়ে উঠল স্বাস্থ্য ভবন। দফায় দফায় চলল বিক্ষোভ। আন্দোলনকারীদের সাথে বচসায় জড়ালেন পুলিশ। অসুস্থ হলেন একাধিক নার্স। গতকাল সোমবারও স্বাস্থ্য ভবনে বিক্ষোভ দেখান তারা। পুলিশের সঙ্গে ধুন্ধুমার বাঁধে তাদের। এদিন যেন মাত্রা ছাড়াল সব কিছুই।

এদিন সকাল থেকেই আন্দোলনকারীদের রুখতে পুলিশি প্রস্তুতি শুরু হয় স্বাস্থ্য ভবনে। বেলা গড়াতেই উত্তপ্ত হয় পরিস্থিতি। ব্যারিকেড ভেঙে ভেতরে চলে যান বিক্ষোভকারীরা। এদিন দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে তাদের। এক সময় বিক্ষোভকারীরা স্বাস্থ্য ভবনের ভিতরে ঢুকে পড়েন কিন্তু তারপর বিশাল পুলিশ বাহিনী তাদের বের করে নিয়ে আসে।

পরিস্থিতি লাগালের বাইরে গেলে কয়েকজন বিক্ষোভকারীকে আটকও করে পুলিশ। এই ঘটনায় এক নার্স অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য তাঁকে স্বাস্থ্য ভবনের ভিতরে নিয়ে যাওয়া হয়।

মূলত নিয়োগে বেনিয়মের দাবি তুলেই এই বিক্ষোভ দেখান তারা। তাদের বক্তব্য হল এই যে ২০১৮, ২০১৯ এবং ২০২০– এই তিন বছরে নার্সিং ট্রেনিং যারা করেছেন তাদের ইন্টারভিউ নিয়েছে সরকার। কিন্তু তাদের নিয়োগ হয়নি দেয়নি, অথচ তাদের পরে ২০২১ সালে যাঁরা ট্রেনিং সম্পূর্ণ করেছেন, তাঁদের অনেকে চাকরি পেয়ে গেছেন বলে দাবি তাঁদের। এই পরিস্থিতিতে তাদের অভিযোগ, নার্স নিয়োগের ক্ষেত্রে রাজ্যে ব্যাপক অনিয়ম হয়েছে।

এখন দেখার বিষয় এটাই যে দুদিনের এই তুমুল বিক্ষোভের পর বুধবার কি পপরিস্থিতি হয়৷ এখনও অবধি স্বাস্থ্য ভবনের পক্ষ থেকে কিছু বলা হয়নি এই বিষয়ে।