Date : 2022-06-30

পঞ্চায়েত ভোট কবে ! ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী।

সঞ্জু সুর,সাংবাদিক:- পঞ্চায়েত ভোটের ডঙ্কা বাজিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ঝাড়গ্রাম জেলার তৃণমূল কর্মি সন্মেলনে স্পষ্ট করে সেকথা জানিয়েও দিলেন তিনি। এমনিতেই হিসেব মতো পরবর্তী পঞ্চায়েত নির্বাচনের আর এক বছর‌ও বাকি নেই।

“যা কাজ করার তা এখন‌ই চটপট করে নিন। এরপর আমি কবে পঞ্চায়েত নির্বাচন ঘোষণা করে দেবো, তখন আর কাজ করার সময় পাবেন না।” মুখ্যমন্ত্রীর এই বক্তব্যেই পরিষ্কার রাজ্য সরকার পরবর্তী পঞ্চায়েত নির্বাচনের ভাবনা চিন্তা ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। বৃহস্পতিবার ঝাড়গ্রাম জেলার তৃণমূল কংগ্রেসের কর্মি সন্মেলনে মুখ্যমন্ত্রী তখন ত্রিস্তর পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের সতর্ক করে বলছিলেন “চটপট টেন্ডার করে যা কাজ বাকি আছে তা তাড়াতাড়ি শেষ করুন। এরপর বৃষ্টি চলে আসলে তিনমাস আর কাজ করা যাবে না” বলেও জনপ্রতিনিধিদের সতর্ক করেন মুখ্যমন্ত্রী। তখন‌ই তিনি পঞ্চায়েত নির্বাচনের বিষয়ে পরিষ্কার ইঙ্গিত দেন। তবে মুখ্যমন্ত্রীর কথায় আরো একটা ইঙ্গিত রয়েছে বলে মনে করছে প্রশাসনের একাংশ। এক, পরবর্তী পঞ্চায়েত নির্বাচনের জন্য এখনো প্রায় এক বছর বাকি রয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রী বলেছেন এত আগে থেকে পঞ্চায়েত নির্বাচনের বিষয়ে মন্তব্য করায় মনে করা হচ্ছে তাহলে কি পঞ্চায়েত নির্বাচন এগিয়ে নিয়ে আসা হতে পারে ! এমনিতে মুখ্যমন্ত্রী এর আগে অনেকবারই বলেছেন গরমের সময় নির্বাচন না করে শীতকালে নির্বাচন হলে সুবিধা হয়। কারণ সেক্ষেত্রে একদিকে যেমন রাজনৈতিক নেতা কর্মিদের প্রচারের সুবিধা হয়, তেমনি ভোটারদের‌ও গরমে কষ্ট করে ভোট দিতে যেতে হবে না। তবে এটাও ঠিক বর্ষার ঠিক পর পরেই বাঙালির সবচেয়ে বড় উৎসব পুজো।

সেই সময় কোনো মতেই ভোট করা সম্ভব নয়। উৎসবের মরসুম শেষ হতে হতে প্রায় পরের বছর জানুয়ারি মাস চলে আসবে। সেক্ষেত্রে জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসেও পঞ্চায়েত নির্বাচন করা যেতে পারে। কিন্তু সেক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়াতে পারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি। ফলে পঞ্চায়েত নির্বাচন এগিয়ে নিয়ে আসা হয়তো সম্ভব হবে না। পঞ্চায়েত ভোট যখন‌ই হোক না কেন, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়গ্রামের দলীয় সভা থেকে পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের স্পষ্ট বার্তা দিয়ে বুঝিয়ে দিলেন ভোটের জন্য এখন থেকেই তৈরি হোন।