Date : 2022-06-26

প্রথম দফার বয়ানে অসন্তুষ্ট – বুধবার ফের সিবিআই আধিকারিকদের মুখোমুখি পার্থ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ অনেক কিছুর পর এই মাসেই এসএসসি নিয়োগ দূর্নীতি মামলায় সিবিআই আধিকারিকদের কাছে নিজাম প্যালেসে গিয়ে হাজিরা দিয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টানা সাড়ে তিন ঘন্টা ধরে জেরা করা হয়েছিল তাকে বুধবার ফের তিনি নিজাম প্যালেসে সিবিআই আধিকারিকদের মুখোমুখি।

সিবিআই সূত্রে খবর প্রথম দফার জিজ্ঞাসাবাদের খুব একটা খুশি হননি সিবিআই আধিকারিকরা তারা মনে করেছিলেন আরও বেশ কিছু প্রশ্নের উত্তর জানা বাকি তার কাছ থেকে এবং তারা তার উত্তরে খুব একটা সন্তুষ্টও হননি। তাই দ্বিতীয় বারের জন্য তাকে আসতে বলা হয় নিজাম প্যালেসে।

বলা হয়েছিল বুধবার সকাল ১১টার মধ্যে তাকে হাজিরা দেওয়ার কথা। সকাল থেকেই জল্পনা চলছিল বুধবার কি হাজিরা দেবেন পার্থ? এদিন সকালেই তার বাড়িতে যান তার আইনজীবীরা। অনেক ক্ষণ কথা হয় তাদের মধ্যে। তারপর বাড়ি থেকে বেরন প্রাক্তন শিক্ষামন্ত্রী।

বাড়ি থেকে বেরনোর সময় কোন মন্তব্য করেননি। সবাই জানতে আগ্রহী ছিল তাহলে কি নিজামেই যাচ্ছেন তিনি? উত্তর মেলে কিছুক্ষণের মধ্যেই যখন তার গাড়ি আসে নিজামে। এখানেও কোন মন্তব্য করেননি তিনি। গাড়ি থেকে নেমে সোজা চলে যান ভেতরে।

দিনভর জেরা করা হয় তাকে। সিবিআই সূত্রে খবর আগের দিনের বেশ কিছু প্রশ্ন তার সামনে আরও একবার উত্থাপন করা হবে। গত বার তিনি বলেছিলেন যে উপদেষ্টা কমিটি গঠিত হয়েছিল তাতে তার নির্দেশ থাকলেও এর কোন কাজ তার নির্দেশে হত না আর এখানেই প্রশ্ন তুলছে সিবিআই। যদি পার্থর নির্দেশে কোন কাজ না হয় তাহলে কার নির্দেশে হত?

সিবিআই আরও জানতে চাইছে যে প্যানেলের ক্ষেত্রে কি নিজের কোন প্রভাব খাটিয়েছিলেন তিনি? আর্থিক লেনদেন কি হয়েছিল? যদি হয়ে থাকে তাহলে কার কার সঙ্গে কি কি মাধ্যমে!

ইতিমধ্যেই তার সম্পত্তির হিসাব চেয়েছে সিবিআই। সব মিলিয়ে এসএসসি নিয়োগ দূর্নীতি মামলায় যে বেশ জাঁতাকলে পার্থ চট্টোপাধ্যায় তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।