Date : 2022-06-26

প্রবীণ নাগরিকদের সুরক্ষার জন্য উদ্যোগ নিল ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টিহ্যাকিং সংস্থা

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- সাইবার ক্রাইম থেকে প্রবীণ নাগরিকদের সুরক্ষিত রাখতে এবং তাদের সচেতন করতে উদ্যোগ নিল ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টিহ্যাকিং সংস্থা। একদিনের একটি সচেতনতা শিবির করা হল।


কলকাতার বুকে রাতবিরেতে বাড়ছে ক্রাইমের সংখ্যা। লালবাজার সূত্রের খবর, প্রবীণ নাগরিকদের উপর ক্রাইমের সংখ্যা দিনের পর দিন বাড়ছে। তার ফলে ফ্ল্যাটে একলা থাকা প্রবীণ নাগরিকদের নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন। তাই কীভাবে সুরক্ষিত থাকবেন প্রবীণ নাগরিকরা তারই পথ বাতলে দিচ্ছে ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টিহ্যাকিং সংস্থা। লোন অ্যাপ ফ্রড, ওটিপি ফ্রড, সোশ্যাল মিডিয়ায় ফ্রড, ভিডিও কল ফ্রড প্রায় ১০ থেকে ১২ রকমের প্রতারণা। এসব থেকে সচেতন করতেই কলকাতা প্রেসক্লাবে সাইবার ক্রাইম নিয়ে একটি সচেতনমূলক শিবির হল। উপস্থিত ছিলেন প্রবীণ নাগরিকরা। কী করলে তারা নিশ্চিন্ত ও সুরক্ষিত থাকবেন তার জন্য বাইশ পাতার একটি বুকলেটও প্রকাশ করা হয় এদিন। নাম সাইবার সিকিউরিটি এন্ড ইউজার্স হ্যান্ডবুক। প্রবীণ নাগরিকরা যাতে বিভিন্ন সোশ্যাল ফ্রড থেকে নিজেদের বাঁচাতে পারেন তারই হদিশ আছে এই বইতে।

বয়সজনিত কারণে প্রবীণ নাগরিকরা সফট্ টার্গেট। তাদের সঙ্গে ক্রাইম করা অপেক্ষাকৃত সহজ। সেটা সোশ্যাল মিডিয়া হোক বা সরাসরি। তা যাতে না হয়, কলকাতা পুলিশের পাশাপাশি ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টিহ্যাকিং নামক সংস্থাও তাই উদ্যোগী হল।