Date : 2022-05-27

প্লাস্টিকের বোতলে জল পান করছেন। তাহলে বন্ধ করুন প্লাস্টিকের বোতলে জল পান করা। হতে পারে আপনার সর্বনাশ।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: আমরা অনেকেই গ্লাসের বদলে জল পান করি প্লাস্টিকের বোতলে। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান করলে ডেকে আনতে পারে বড় বিপদ? কি সেই বিপদ। সেটা জানতে বিশদে পড়ুন।
আমরা জানি জলের আরেক নাম জীবন। কিন্তু ভুল পদ্ধতিতে জল পান করলে জীবন অতিষ্ট হতেও বেশি সময় লাগে না। এখন অনেকেই গ্লাসের বদলে জল পান করেন প্লাস্টিকের বোতলে। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান করে ডেকে আনছেন বড় বিপদ?
বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের-পর-দিন জল পান করলে তাতে বৃদ্ধি পায় শরীরে ক্যানসারের আশঙ্কা। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে বার বার জল পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলি শরীরে প্রবেশ করতে থাকে। এছাড়া এই উপাদানগুলি রক্তে মিশলে কিডনির সমস্যাও তৈরি হতে পারে।

প্লাস্টিকের বোতলে যদি গরম জল ভরা হয়ে থাকে তাহলে আরও বৃদ্ধি পাচ্ছে এই ঝুঁকি। এবং প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যাও। তা ছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে। পরিমাপ করে দেখা গিয়েছে, যে ব্যক্তিদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি। পাশাপাশি, এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকিও অনেক গুণ বৃদ্ধি পাবে বলেও মত বিশেষজ্ঞদের।

৫। প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা