Date : 2022-10-01

বগটুই দুই নাবালক অভিযুক্তদের জামিন নিয়ে তথ্য তলব প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- কিভাবে দুই নাবালক অভিযুক্তদের জামিন হলো? তা নিয়ে সিবিআইয়ের হলফনামা তলব করলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।

সিবিআই কে অন্ধকারে রেখে ১৬-১৮বয়সী দুজন অভিযুক্তদের জামিন নিম্ন আদালতে।তাঁদের মধ্যে একজনের নাম মৃত্যুকালীন জবানবন্দি তে রয়েছে।তা সত্ত্বেও নিম্ন আদালতে কি ভাবে জামিন মঞ্জুর করলেন?এই জামিন সংক্রান্ত মামলায় সিবিআই কে কোন কপি অভিযুক্তদের পক্ষ থেকে দেওয়া হয়নি বলে অভিযোগ। সিবিআইয়ের পক্ষ থেকে জামিনে মুক্তি পাওয়া দুই অভিযুক্তের জামিন খারিজের আবেদন জানালেও সিবিআইয়ের সেই আবেদন ও খারিজ করে দেন রামপুরহাট মহকুমা আদালত।

বকটুই ও ভাদু শেখ খুনের মামলায় সিবিআই এর কাছে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের আগামী সোমবার এর মধ্যে সিবিআই কে জামিন বাতিলের আবেদন সহ কেস ডাইরির মধ্যে তদন্তের গতিপ্রকৃতি তথ্য সম্পর্কিত বিস্তারিত রিপোর্ট হলফনামা আকারে আদালতে জমা দেবার নির্দেশ ।ওই হলফনামায় কি কারণে অভিযুক্ত জামিন পেলো ? কি কারণে সিবিআই তার বিরোধিতা করছে তার উল্লেখ থাকতে হবে।

সিবিআইয়ের পক্ষে আইনজীবি বিল্লোদল ভট্টাচার্য্য জানিয়েছেন বকটুই এর অভিযুক্ত ৬ জন কে আগেই গ্রেপ্তার করা হয়েছিল ।তার মধ্যে নিম্ন আদালতে ২ জনের জামিন পেয়েছে ।ভাদু শেখ এর হত্যার তদন্ত করতে গিয়ে ওই দুজনকে হেফাজতে নেবার প্রয়োজন মনে করছে সিবিআই। কারণ ভাদু শেখের মৃত্যু কালীন জবানবন্দিতে ওই দুজনের নাম আছে।তাই নিম্ন আদালতে ওই জামিন বাতিলের আবেদন জানায় সিবিআই ।
মামলাকারি পক্ষের আইনজীবী ফিরোজ এডুলজি আদালতে আবেদন স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে ।আদালতের নজরদাড়িতে তদন্ত চলছে ।তাই নিম্ন আদালত জামিন মঞ্জুর করলেও হাইকোর্টের ক্ষমতা আছে ওই জামিন বাতিল করার ।

অপর আবেদনকারী আইনজীবী কৌস্তব বাগচি আদালতে জানিয়েছেন বকটুই এর মামলাটি বীরভূম আদালত থেকে অন্যত্র স্থানান্তরিত করা হোক।অথবা কলকাতা থেকে তদন্ত করুক সিবিআই।

আগামী সোমবার এর মধ্যে সিবিআই কে জামিন বাতিলের আবেদন সহ কেস ডাইরির মধ্যে তদন্তের গতিপ্রকৃতি তথ্য সম্পর্কিত বিস্তারিত রিপোর্ট হলফনামা আকারে আদালতে জমা দেবার নির্দেশ ।ওই হলফনামায় কি কারণে অভিযুক্ত জামিন পেলো ? কি কারণে সিবিআই তার বিরোধিতা করছে তার উল্লেখ থাকতে হবে ।

মামলার পরবর্তী শুনানি আগামী ১০ই মে মঙ্গলবার।