Date : 2022-05-29

মূল্যবৃদ্ধির প্রভাব – ভিড় উধাও ডেকার্স লেনে

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম। দাম বেড়েছে কমার্শিয়াল সিলিন্ডারেরও। এর ফলে বড় ধাক্কার সম্মুখীন কলকাতার স্ট্রিট ফুড। ডেকার্স লেনের মত বিখ্যাত জায়গা থেকে উধাও সেই চেনা ভিড়। দাম বেড়েছে খাবারের। ক্রেতা বিক্রেতা উভয়েই সমস্যায়।

ডেকার্স লেন মানেই রকমারি খাবারের সম্ভার। কিন্তু একদিকে দাম বেড়েছে রান্নার গ্যাসের আবার তার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। ফলে বাধ্য হয়েই খাবারের দাম বাড়িয়েছেন বিক্রেতারা।

বিক্রেতারা জানাচ্ছেন আগে যে খাবারের দাম ছিল এখন তার চেয়ে কিছুটা দাম বাড়াতে বাধ্য হচ্ছেন তারা। কিছুই করারা নেই। কারণ মূল্য বৃদ্ধির এই বাজারে দাম না বাড়ালে লোকসানের মুখে পড়বেন তারাও।

এক চাউমিন বিক্রেতা জানালেন চাউমিন মোমো পকোড়া সহ সমস্ত খাবারের দাম ১০টাকা মত বেড়েছে। একদিকে গ্যাসের দাম আবার অন্য দিকে বাদবাকি জিনিসের দাম, উভয়েই বেড়েছে ফলে নাজেহাল অবস্থা সকলের।

অন্যদিকে ডেকার্স লেন মানেই অন্যতম জনপ্রিয় জায়গা চিত্তবাবুর দোকান।কি অবস্থা সেখানকার? চিত্ত বাবুর দোকানের পক্ষ থেকে জানানো হল এখনও সেভাবে খাবারের দাম বাড়াননি তারা কিন্তু যেভাবে সব কিছুর দাম বাড়ছে হয়তো তারাও সেই পথেই হাঁটবেন।

যারা রোজ খাবার খেতে আসেন এখানে কি বলছেন সেই ক্রেতারা? খাবারের দাম বেড়ে যাওয়াতে কতটা অসুবিধা হচ্ছে তাদের? হ্যাঁ সেই ক্রেতারাও জানাচ্ছেন তারাও অসুবিধার সম্মুখীন হচ্ছেন ভীষণ ভাবে। তাদেরও খরচ বাড়ছে।

সব মিলিয়ে ডেকার্স লেনকে দেখা গেল না সেই আগের ছন্দে।দুপুরের ব্যস্ততম সময়েও নেই সেই আগের মত ভিড়। সবাই চাইছেন এই সমস্যার সমাধান। কিন্তু সমাধানের রাস্তা খুঁজে পাওয়া যাচ্ছেন কিছুতেই