Date : 2022-06-30

সচেতনতার বার্তা দিতে যৌনপল্লীতে ফ্রি কনডম ড্রাইভ

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: যৌনপল্লী নামটা শুনেই আমরা নাক তুলি নাহলে এড়িয়ে চলি। যৌনপল্লীর মহিলারা নিজেদের অধিকারের লড়াই তে আজ তারা সাফল্য। এবং যাদের উঠোনের মাটি ছাড়া মা দুর্গার প্রতিমা গঠন হয়না। কুমারটুলির শিল্পীরা মৃন্ময়ী মায়ের মূর্তি গড়ার কাজ শুরুই করেন না যৌনপল্লীর মাটি ছাড়া। এবার তাদের মহল্লায় তাদের শারীরিক সুরক্ষার কথা ভেবে চালু হল ফ্রি কনডম ড্রাইভ। একটি কনডম বক্স রাখা থাকবে। যারা দোকান থেকে কিনতে দ্বিধাবোধ করেন বা যাদের সামর্থ্য সেভাবে নেই তাদের জন্যে এই উদ্যোগ বলে জানান সিডয ফাউনডেশন সংস্থার ফাউন্ডার অমৃতা সিং।

পাশাপাশি সমাজে সচেতনতার বার্তা দিতে ও এইডস নামক রোগ কে প্রতিরোধ করতে এই ধরনের উদ্যোগ নেওয়া। শুধু এখানেই শেষ নয়, বিভিন্ন পেশার মধ্যে থাকা ও ঘরে বাইরে অক্লান্ত পরিশ্রমে সংসারের হাল টেনে রেখেছেন যে সব মহিলারা।

সেই সব ১০ জন মহিলাকে মা দুর্গার দশভূজা রূপে ফলের বরণডালা দিয়ে বরণ করে নেওয়া হয় এদিন। এই পুরো অনুষ্ঠানের আয়োজক ছিলেন এক সিডয ফাউনডেশন নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংসদ মালা রায় ও বিধায়ক মদন মিত্র এবং ২৬ নম্বর ওয়ার্ডের পৌরমাতা ইলোরা সাহা। এছাড়া উপস্থিত ছিলেন সিডয ফাউনডেশনএর ফাউন্ডার অমৃতা সিং।