Date : 2022-12-09

হাত-পা-মুখ দিয়ে শিল্পকর্ম দেখেছেন কখনও? সাষ্টাঙ্গে রং-তুলির খেলাতে নিপুণ শিল্পী ঋত্বিক

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- অঙ্কন- অভিব্যক্তি প্রকাশের অন্যতম মাধ্যম। হাত দিয়ে রং-তুলির মিশ্রণে ক্যানভাস রঙিন হয়ে ওঠার ঘটনা অস্বাভাবিক নয়। কিন্তু হাত-পা-মুখ দিয়ে এই শিল্পকর্ম দেখেছেন কখনও? খোঁজ মিলল এমনই এক শিল্পীর। সেই শিল্পীর অভিনব শিল্পকর্মই ফ্রেমবন্দী আরপ্লাস নিউজের ক্যামেরায়।


রং-তুলির খেলা। সেই খেলাতে মজেছে ঋত্বিক মান্না। হাত ও পা সমানভাবে শিল্পকর্মে ব্যস্ত তাঁর। শুধু এখানেই থেমে নয়, মুখ, কনুই দিয়েও আঁকতে পারে ২২ বছরের ঋত্বিক মান্না। আমরা জানি হাত দিয়েই মূলত রং তুলির মিশ্রণে ছবি ফুটে ওঠে। তবে মহেশতলার বাসিন্দা ঋত্বিক শুধু হাত নয় নিজের শরীরের অন্যান্য অঙ্গকে আকাঁর কাজে ব্যবহার করে সমানভাবে। তাঁর ছবি আঁকার তালিকায় রয়েছে যেমন কবিগুরু রবীনদ্রনাথ ঠাকুর, দেশপ্রেমি নেতাজি, বলিউড জগতের অভিনেতা-অভিনেত্রী থেকে ক্রিকেট জগতের সৌরভ গাঙ্গুলিও। কখনও হাত বেঁধে, কখনও আবার উল্টো করে ছবিও আঁকতে সমান পারদর্শি ঋত্বিক। ঘরের দেওয়ালে সাজানো বিশিষ্ট ব্যক্তিত্বসম্পন্ন মানুষদের ছবি। তাঁর ইচ্ছা নিজের শিল্প কর্মকে জনমানুষের সামনে তুলে ধরা। বড়ো আর্টিস্ট হওয়ার স্বপ্ন দেখে ঋত্বিক।
ঋত্বিকের বহু শিল্পকাজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। গর্ভমেন্ট কলেজ অফ আর্ট অ্যান্ড ক্রাফ্ট ছাত্র সে। তার এই কাজে বাবা-মা, বন্ধুদের পাশে পেয়েছে সবসময়। ঋত্বিকের কাজে গর্বিত তার বাবা ও মা।


ছোট ছোট প্ল্যাটফর্মে লাইভ পারফরমেন্স করেছে ঋত্বিক। বড় ফ্ল্যাটফর্মের নিজের কাজ দেখানোর সুযোগের অপেক্ষায় সে। সুযোগ পেলেই রং ও তুলির টানে আকাশ ছোঁয়ার অদম্য ইচ্ছা রাখে সে।