Date : 2022-05-26

জটিলতার অবসান। বুধে শপথ বাবুলের।

সঞ্জু সুর, সাংবাদিক : শপথ বাক্য কে পাঠ করাবেন তাই নিয়ে প্রায় একমাস ধরে চলা জটিলতার অবসান হলো। বুধবার বিধানসভার ডেপুটি স্পিকার আশীষ বন্দোপাধ্যায় এর কাছেই বিধায়ক হিসাবে শপথ নেবেন বালিগঞ্জ কেন্দ্রের উপনির্বাচনে জিতে আসা তৃণমূল বিধায়ক বাবুল সুপ্রিয়।

সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুর পর খালি থাকা বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয় ১২ এপ্রিল। যার ফল প্রকাশ পায় ১৬ এপ্রিল। তারপর থেকেই দিনক্ষণ দেখা হচ্ছিল কবে বিজেপি থেকে তৃণমূলে আসা সেলিব্রিটি গায়ক বাবুল সুপ্রিয় বিধায়ক হিসাবে শপথ নেবেন। কিন্তু বাবুল সুপ্রিয়-র শপথ বাক্য কে পাঠ করাবেন তা নিয়ে প্রশ্ন তোলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। একদিকে যখন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় কে দিয়ে শপথ বাক্য পাঠ করানোর প্রস্তুতি চলছিল, তখনই রাজ্যপালের কিছু প্রশ্নে পিছিয়ে যায় শপথ বাক্য পাঠ করানোর অনুষ্ঠান।

রাজভবন থেকে জানিয়ে দেওয়া হয়, বাবুল সুপ্রিয়কে শপথ বাক্য পাঠ করাবেন ডেপুটি স্পিকার আশীষ বন্দোপাধ্যায়। সূত্রের খবর, রাজভবনের এই আবেদনে আপত্তি জানান ডেপুটি স্পিকার স্বয়ং। বাবুল সুপ্রিয়‌ও এই বিষয় নিয়ে টুইট করেন। কিন্তু নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এদিকে প্রায় মাসখানেক পার হতে চললো। এই বিষয় নিয়ে বিধানসভার অধ্যক্ষ ও পরিষদীয় মন্ত্রীর মধ্যে বৈঠক‌ও হয়েছে। সূত্রের খবর অবশেষে ডেপুটি স্পিকার আশীষ বন্দোপাধ্যায় কে রাজি করানো হয়েছে। ফলে শপথ বাক্য পাঠ করানো নিয়ে জটিলতার অবসান ঘটিয়ে বুধবার বেলা সাড়ে বারোটায় বিধানসভার সদস্য হিসাবে শপথ নেবেন বাবুল সুপ্রিয় বড়াল। বিধানসভা-রাজভবনের টানাপোড়েন কাটিয়ে অবশেষে শপথ নিতে পাড়ার খবর জানিয়ে বাবুল টুইটে জানান, “বিধানসভার ডেপুটি স্পিকার শ্রী আশীষ বন্দোপাধ্যায় আগামীকাল আমাকে শপথবাক্য পাঠ করাবেন বেলা সাড়ে বারোটায়।” শেষে লেখেন, “যার শেষ ভালো তার সব ভালো। এবং একটি নতুন শুরুর সূচনা।”

তবে এখন দেখার বিষয় বিধায়ক হিসাবে শপথ নেওয়ার পর তিনি অনতিবিলম্বে মন্ত্রী হিসাবেও শপথ নেন কি না। সেক্ষেত্রে অবশ্য রাজভবনে রাজ্যপালের কাছেই তাঁকে শপথ নিতে হবে।