Date : 2022-10-01

East-West Metro : ইষ্ট-ওয়েষ্ট মেট্রোর রুট পরিবর্তন। কেন্দ্র-রাজ্যের যৌথ সিদ্ধান্ত

সঞ্জু সুর, সাংবাদিক : ইস্ট-ওয়েস্ট মেট্রোর বউবাজার অংশে বেশকিছু বাড়ির ফাটল নিয়ে কোনও কোনও মহল থেকে রাজ্য সরকারের দিকেই বল ঠেলে দেওয়া হয়েছে। কিন্তু শনিবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার ও কেএম‌আরসিএল এর জেনারেল ম্যানেজার, (সিভিল) জানান এটা সম্পূর্ণ যৌথ সিদ্ধান্ত। রাজ্যের প্রস্তাবে সহমত হ‌ওয়ার পরেই এই প্রকল্পের রুট পরিবর্তন করা হয়েছিলো।

২০১৯ সালেও একটা মহল থেকে দাবি উঠেছিল তৃণমূল সরকারের রাজনীতির ফলেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুট পরিবর্তন করতে বাধ্য হয়েছে কেন্দ্র সরকার। আর রুট পরিবর্তন করার ফলেই বউবাজারের এই এলাকাগুলো প্রস্তাবিত মেট্রো রুট এর আন্ডারে চলে আসে। প্রসঙ্গত সেই সময় মেট্রোর টানেল বোরিং এর কাজ চলার সময় এই অঞ্চলের বিভিন্ন বাড়িতে ফাটল দেখা দেয়, যার ফলে প্রায় ৭০০ জনকে বাস্তুচ্যুত হতে হয়। তিন বছর বাদে সেই একই জায়গায় পুনরায় কয়েকটি বাড়িতে আবার ফাটল দেখা দেওয়ায় ১৪১ জনকে নতুন করে বাস্তুচ্যুত হতে হয়েছে। বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ এই বিষয়ে সরাসরি রাজ্য সরকারকে দোষী ঠাউরে বলেন, তৃণমূল কংগ্রেসের সরকার‌ই মেট্রো কর্তৃপক্ষকে বাধ্য করেছে রুট পরিবর্তন করার জন্য। রুট পরিবর্তন না করা হলে এই বাড়ি গুলো ফাটলের কবলে পড়তো না।

দিলীপ ঘোষ, বিজেপি সর্বভারতীয় সহ সভাপতি

তৃণমূল কংগ্রেস অবশ্য প্রথম থেকেই বলে আসছে এক্ষেত্রে তাদের কোনো ভূমিকা নেই। রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রকে কিছু সাজেশনস দেওয়া হয়েছিলো। কেন্দ্র সেই প্রস্তাব মেনেই রুট পরিবর্তন করে। শনিবার তৃণমূল কংগ্রেসের সেই দাবি‌ই মান্যতা পেল যখন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বা কেএম‌আরসিএল এর জেনারেল ম্যানেজার (সিভিল) শৈলেশ কুমার বলেন ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুট পরিবর্তনের ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছিল।

অরুণ অরোরা, জেনারেল ম্যানেজার, মেট্রো রেল

এই বিষয়ে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার বক্তব্য, “যে রুট পরিবর্তন করা হয়েছে সেটা রাইটস (RITES) ঠিক করেছিলো। রাজ্য সরকার‌ও সেই প্রস্তাব দেয়। রেল‌ওয়ে দফতর সেটা মেনে নেয়। রেল মেনে না নিলে তো কাজ‌ই শুরু করা হতো না।” তিনি আরও বলেন, “আমরা এটা কি করে বলতে পারি যে আগের রুটে হলে এমন সমস্যা দেখা দিতো না।”

শৈলেশ কুমার‌, জেনারেল ম্যানেজার (সিভিল) , কেএম‌আরসিএল

মেট্রো রেলের জেনারেল ম্যানেজারের সুরে সুর মিলিয়ে কেএম‌আরসিএল এর জেনারেল ম্যানেজার (সিভিল) শৈলেশ কুমার‌ও বলেন, “রাজ্য ও কেন্দ্রের সম্মতিতেই রুট পরিবর্তন করা হয়। কারণ পুরনো রুট অনুযায়ী সেন্ট্রাল স্টেশন-এর একসাথে এত প্যাসেঞ্জার ধারন ক্ষমতা নেই।”

রাজনীতির মানুষ রাজনীতি করলেও সরকারি আমলারা অবশ্য সত্যটা জানিয়ে দিয়েছেন।