Date : 2022-05-28

হজমের জন্য অতিরিক্ত জোয়ান খাচ্ছেন? সাবধান

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক ঃ হজমের সুবিধা তো আছেই, তার সঙ্গে কফ-কাশির সমস্যা থাকলেও জোয়ান খেতে বলা হয়। অনেকেই আবার অভ্যেসবশত হামেশাই মুখে একটু করে জোয়ান ঢালেন। অনেকের আবার খাবার খাওয়ার পর মুখে একটু জোয়ান না দিলে চলেই না। কিন্তু অতিরিক্ত জোয়ান শরীরের ক্ষতি করে, সেটা কি জানেন?
খাওয়ার শেষে মুখশুদ্ধি হিসাবে জোয়ান অনেকেই খেয়ে থাকেন। পেটের গন্ডগোল কিংবা অম্বলের সমস্যায় জোয়ানেই মেলে উপশম। একটু জোয়ান চিবিয়ে নিয়ে জল খেলেই পেটের নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তা ছাড়াও ঋতুস্রাবের সময় ব্যথা উপশমেও এটি দারুণ উপকারী।

বেশি জোয়ান খেলে লিভারের সমস্যায় ভুগতে হতে পারে। যাঁরা লিভারের রোগে আক্রান্ত তাঁদের জন্য জোয়ান না খাওয়াই ভাল। এ ক্ষেত্রে লিভার সিরোসিসের ঝুঁকি থাকে। অত্যধিক মাত্রায় জোয়ান খেলে শরীরে অ্যাসিডিটির মাত্রা বাড়তে থাকে। তার পাশাপাশি পেট খারাপ, মাথা ঘোরানো, বমি বমি ভাব, বদহজমের সমস্যা শুরু হয়। সারাক্ষণ ধরে মুখে জোয়ান রাখলে মুখে ঘা হওয়ার সম্ভাবনা থাকে। মুখে আলসারও হতে পারে। অতিরিক্ত জোয়ান খেলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। গরমে খুব বেশি জোয়ান খাওয়া উচিত নয়। এর ফলে পেট গরম হয়ে ত্বকে র‌্যাশ, অ্যালার্জিও হতে পারে।