Date : 2022-05-28

২০২৩ এর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসে হবে কি না তা নিয়ে সন্দিহান শিক্ষকমহল

নাজিয়া রহমান, সাংবাদিক ঃ ২০২৩ এ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পূর্ণ সিলেবাসে হওয়ার কথা। কিন্তু সিলেবাস শেষ করা নিয়ে বেশ চিন্তিত শিক্ষকমহল। সিলেবাস শেষ করার পিছনে কাঁটা হয়ে দাঁড়িয়েছে সময়।
বিভিন্ন শিক্ষক সংগঠনের পক্ষ থেকে মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে দাবি জানানো হচ্ছে, ছাত্রছাত্রীদের স্বার্থে দ্রুত বিষয়টি পরিষ্কার করার।

কোভিডের কারণে বহুদিন ক্লাস না হওয়ায় চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের সিলেবাস কমানো হয়েছিল। ২০২০ সাল থেকে শুরু হয় করোনার দাপট। যার ফলে বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠান। কোভিডের কারণে ২০২১এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত হয়নি। সময় কম থাকায় ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানো হয়েছিল।পর্ষদ এবং সংসদ প্রায় ৩০ শতাংশ করে কম সিলেবাসে পরীক্ষা নিয়েছে এবার। কিন্তু ২০২৩ সালের পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসে হওয়ার কথা। যদি সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা হয় তাহলে সিলেবাস কি ভাবে শেষ হবে তা নিয়ে কিছুটা চিন্তিত শিক্ষক শিক্ষিকারা। শিক্ষাবর্ষ জানুয়ারি থেকে শুরু তবে চলতি বছর অফলাইনে ক্লাস শুরু হয়েছে ফেব্রুয়ারী মাস থেকে। আবার তীব্র তাপপ্রবাহের হাত থেকে ছাত্রছাত্রীদের রেহায় দিতে বেড়েছে গরমের ছুটি।

চলতি বছর গরমের ছুটি ২২ দিনের জায়গায় বেড়ে হয়েছে ৪৫ দিন। তাছাড়া এবছর উচ্চমাধ্যমিকের পরীক্ষা হোম সেন্টারে হওয়ায় বেশ কিছু দিন বন্ধ রাখতে হয় অফলাইন ক্লাস। ফলে হয়নি দশম ও দ্বাদশের ক্লাস। প্রধান শিক্ষক শিক্ষিকাদের সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতি পর্ষদ ও সংসদের কাছে আবেদন জানিয়েছে “আগামী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসে হবে কিনা স্পষ্ট করে এখনই জানানো উচিত’।

জুনের মধ্যেই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও রাজ্য জয়েন্টের ফলপ্রকাশ হয়ে যাওয়ার কথা। এবার প্রকাশিত হতে পারে মেধাতালিকা বলেও জানা গেছে। ফলপ্রকাশে প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ফলপ্রকাশের দিন খুব শীঘ্রই ঘোষণা করবে পর্ষদ ও সংসদ।