Date : 2022-10-02

কলেজে অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি জারি। ৩১ ডিসেম্বরের মধ্যে শূন্যপদের তালিকা পাঠানোর নির্দেশ

নাজিয়া রহমান, সাংবাদিক : স্কুলের পর এবার কলেজে অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি জারি। কলেজে সহকারী অধ্যাপক ও লাইব্রেরিয়ান নিয়োগের প্রক্রিয়া শুরু করল কলেজ সার্ভিস কমিশন। রাজ্যের ৪৫০টি কলেজে নিয়োগ করা হবে সহকারী অধ্যাপক। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রায় দেড় হাজার অধ্যাপক নিয়োগ করা হবে। তার জন্য ইতিমধ্যে প্রায় চল্লিশ হাজার আবেদন পত্র জমা পড়েছে কমিশনে।

অধ্যাপকদের অবসরের বয়স বেড়ে হয়েছে ৬৫ বছর। যার জন্য বহুদিন শূন্যপদ তেমন ছিল না। তবে সূত্রের খবর, এবার অনেক অধ্যাপকই অবসর গ্রহন করতে পারেন। যাতে শূন্যপদ সৃষ্টি হতে পারে কলেজগুলিতে। সেই শূন্যপদ পূরন করতে তৎপর কলেজ সার্ভিস কমিশন। কলেজগুলিকে শূন্যপদের তালিকা পাঠাতে বলা হয়েছে কলেজ সার্ভিস কমিশনের তরফে। নির্দেশ গিয়েছে সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষদের কাছে। প্রতিবছর উচ্চশিক্ষায় বাড়ছে পড়ুয়া সংখ্যা। আসন বাড়ানো হলেও বাড়েনি অধ্যাপক পদের সংখ্যা। তবে এবার বহু অধ্যাপক অবসর নিতে পারেন বলেই জানা গেছে। সেক্ষেত্রে ঘাটতি হতে পারে অধ্যাপকের সংখ্যায়। সেই শূন্যপদ পূরন করতে চাই কমিশন। বেশ কয়েকবছর থেকেই থমকে ছিল অধ্যাপক নিয়োগের প্রক্রিয়া।

পর্যাপ্ত অধ্যাপকের অভাবে সমস্যার মুখে পড়ছিল পঠনপাঠন। কিন্তু অপর এক পরিসংখ্যান বলছে গত ১০ বছরে ৭,৫০০ জনকে চাকরি দিয়েছে কলেজ সার্ভিস কমিশন। যদিও তাতেও সমস্যা বিশেষ মেটেনি বলেই মত একাংশ শিক্ষক মহলের। ফি বছর উচ্চশিক্ষায় পড়ুয়ার সংখ্যা যেমন বাড়ছে তেমনই বৃদ্ধি পাচ্ছে নতুন নতুন শাখায় ভর্তি পড়ুয়ার সংখ্যা। কিন্তু পর্যাপ্ত পরিমানে অধ্যাপক না থাকায় নতুন শাখায় ভর্তি হয়ে হয়ে সমস্যায় পড়ছে পড়ুয়ারা। অনেক ক্ষেত্রে গেস্ট লেকচারার নিয়ে কাজ চললেও তাতে সমস্যা থেকেই যাচ্ছে। যা বেশ ভাবিয়ে তুলেছে শিক্ষা দফতরকে। একাধিকবার অধ্যাপক নিয়োগের দাবি তুলে রাস্তায় নেমেছে অধ্যাপক সংগঠনগুলি। তাই নতুন করে অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তিতে কিছুটা হলেও সমস্যার সমাধান হবে বলেই মনে করছে শিক্ষকমহল। কলেজগুলিকে ৩১শে ডিসেম্বরের মধ্যে শূন্যপদের তালিকা পাঠানোর নির্দেশিকা জারি করেছে কমিশন।