Date : 2022-06-26

পেটা (PETA) ইন্ডিয়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ সাংবাদিক সম্মেলনের আয়োজন। ঘোড়ার মালিকরা জরাজীর্ণ ও অসুস্থ ঘোড়াদের চিকিৎসা গ্রহণ করতে অস্বীকার করছে

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: পশু সুরক্ষা সংগঠন পিপল ফর দ্যা এথিক্যাল ট্রিটমেন্ট ওফ অ্যানিম্যালস (PETA India) এবং কেপ ফাউনডেশন (CAPE) মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে একটি সংবাদ সম্মেলন করা হয় কলকাতা প্রেস ক্লাবে। কারণ পশ্চিমবঙ্গ সরকারের প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগ পশু সুরক্ষা সংগঠনের সাথে সহযোগিতায়   পশু চিকিৎসা স্বাস্থ্য শিবিরের আয়োজন করে। তাতে ঘোড়ার মালিকরা অংশগ্রহণ করতে অস্বীকার করেন। পেটা ইন্ডিয়া সংস্থা এ রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করছেন , ভিক্টোরিয়ার সামনে পর্যটকদের জন্যে যে ঘোড়া গাড়িগুলো দাড়িয়ে থাকে সেটি অবিলম্বে বন্ধ করা হোক। কারণ ঘোড়া গাড়িগুলোতে যে ঘোড়া ব্যবহার করা হয় সেগুলি সুস্থ নয়। যত্ন নেওয়া হয়না। এবং চিকিৎসাও করা হয়না। ঘোড়া ব্যবহারের বদলে ইলেকট্রিক বাহন অর্থাৎ e-carriage এর জন্যে রাজ্যকে নীতি প্রণয়নের আহ্বান জানিয়েছে। যেমনটি মুম্বাইতে ইতিমধ্যেই এইরকম ইলেকট্রিক বাহন এর ব্যবস্থা করা হয়েছে।


এমনকি ঘোড়াগাড়ি বন্ধ এবং ঘোড়াগুলির যথার্থ চিকিৎসা হয় তার জন্য হাইকোর্ট এ জনস্বার্থ মামলা করা হয়। সেই মামলা এখনও চলছে। পেটা ইন্ডিয়ার অ্যাডভোকেসি অফিসার সমিত রায় জানান, ৫ই এপ্রিল কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী পেটা সংগঠন পশুচিকিৎসা শিবিরের আয়োজন করে। কিন্তু সেখানে ঘোড়ার মালিকরা আসেন না।

পেটা ইন্ডিয়ার মূল মন্ত্র হলো প্রাণী বিনোদনের জন্য ব্যবহার করার জন্য নয়। তাই পেটা ইন্ডিয়া চায় যাতে পশুদের ব্যবহার করা ও তাদের ওপর অত্যাচার করা বন্ধ হোক। তার জন্যে পেটা ইন্ডিয়ার লড়াই জারি থাকবে।