Date : 2022-05-26

কমানো হোক অতিরিক্ত গরমের ছুটি। দাবি শিক্ষকমহলের

নাজিয়া রহমান, সাংবাদিক: গরমের অতিরিক্ত ছুটি কমানো হোক। মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে আবেদন শিক্ষকমহলের একাংশের।এ বার শিক্ষাবর্ষ অনেকটাই দেরিতে শুরু হয়েছে। ফলে পড়ুয়ারা পড়াশোনাতে কিছুটা পিছিয়ে রয়েছে। এই অবস্থায় দেড় মাস ছুটি হয়ে গেলে তারা আরও পিছিয়ে পড়বে আশঙ্কা শিক্ষকমহলের।

প্রবল তাপপ্রবাহের হাত থেকে ছাত্রছাত্রীদের রেহায় দিতে এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। ২রা মে থেকে ১৫জুন পর্যন্ত গরমের ছুটি ঘোষণা করেছে শিক্ষা দফতর। তবে কালবৈশাখী আর প্রবল বৃষ্টিতে অনেকটাই কমেছে তাপমাত্রা। অতিরিক্ত ছুটি কমিয়ে খোলা হোক স্কুল আর্জি শিক্ষক মহলের একাংশের। হঠাৎ গরমের ছুটি ঘোষণায়, সমাপ্ত হয়নি পঞ্চম থেকে দশম শ্রেণির প্রথম পর্যায়ের পরীক্ষা, বাকি রয়েছে একাদশ শ্রেণির প্র্যাকটিকাল পরীক্ষা, বৃত্তিমূলক পরীক্ষাও বাকি রয়েছে। বলে মত প্রধান শিক্ষক শিক্ষিকা সংগঠনের সাধারণ সম্পাদক,চন্দন মাইতির। তাঁর প্রশ্ন এই ছুটি “শিক্ষক শিক্ষিকা- অভিভাবক থেকে পড়ুয়া কেউই চায়নি। তাহলে কার স্বার্থে এত দ্রুত এত ছুটি দেওয়া হল?” “শিক্ষার স্বার্থে ছাত্র ছাত্রীর স্বার্থে, পরীক্ষার্থীর স্বার্থে আমাদের রাজ্য যাতে পিছিয়ে না যায়, অন্যান্য রাজ্য যাতে এগিয়ে না যায় সে দিকে নজর রেখে অবিলম্বে গরমের অতিরিক্ত ছুটি প্রত্যাহার করা হোক ‘ এমনই দাবি
প্রধান শিক্ষক শিক্ষিকা সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতির।

গরমের ছুটি ৪৫দিন দেওয়া হয়েছে। গরমে অতিরিক্ত ছুটির ফলে মিড ডে মিল থেকে বঞ্চিত হতে পারে পড়ুয়ারা। যাতে তাদের পুষ্টির ঘাটতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সংগঠনেরসহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল।

অতিরিক্ত গরমের কারণে গ্রীষ্মের অতিরিক্ত ছুটির ঘোষণা এবার প্রথম নয়। আগেও সরকার পড়ুয়াদের প্রবল তাপপ্রবাহের হাত থেকে রক্ষা করতে অতিরিক্ত গরমের ছুটির কথা ঘোষণা করেছিল। এ বারেও সেই একই পরিস্থিতি তৈরি হয়েছে। কিন্তু শিক্ষকমহলের দাবি, করোনার জন্য দীর্ঘদিন অফলাইনে পঠনপাঠন বন্ধ ছিল।এ বার শিক্ষাবর্ষ অনেক দেরি করে শুরু হয়েছে। ফলে পড়ুয়ারা পড়াশোনাতে অনেকটাই পিছিয়ে রয়েছে। এই অবস্থায় দেড় মাস ছুটি হয়ে গেলে তারা আরও পিছিয়ে পড়বে। তাই যদি সরকার গরমের অতিরিক্ত ছুটির সিদ্ধান্তের পুনর্বিবেচনা করে, তা হলে খুব ভাল হয়। বলে মত তাদের।