Date : 2022-05-27

অফলাইন ও অনলাইনে ছাত্রছাত্রীদের রবীন্দ্র জয়ন্তী পালন

নাজিয়া রহমান, সাংবাদিক : গরমের ছুটি ও বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেও সোমবার কবি স্মরণে সামিল হল ছাত্রছাত্রীরা। অতিমারিতে দীর্ঘ দু’বছর স্কুল বন্ধ থাকায় স্কুল-চত্বরে অফলাইনে পালন করা হয়নি রবীন্দ্রজয়ন্তী । তবে এবছর পাল্টেছে পরিস্থিতি। ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান। তাই এবার কবি-স্মরণের প্রস্তুতি নিয়ে বেশ উৎসাহ ছিল পড়ুয়াদের মনে। তবে গরমের ছুটি পড়ায় কিছুটা সেই উৎসাহে ভাটাও পড়ে। গরমের ছুটির জন্য এবারও যদিও রাজ্যের বেশির ভাগ সরকারি স্কুলে শিক্ষক ও পড়ুয়াদের উপস্থিতিতে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠান করা না হলেও । তবে দক্ষিণ ২৪পরগনার কৃষ্ণচন্দ্র হাইস্কুলের মত অনেক স্কুলই খুব ছোটও করে হলেও নিজেদের উদ্যোগে কবির জন্মদিন পালন করে। অন্যদিকে রাজ্যের অনেক বেসরকারি স্কুলে প্রাক্‌-করোনা পর্বের মতো শিক্ষক-পড়ুয়ার উপস্থিতিতেই কবি স্মরণের আয়োজন করা হয়। ২৫ বৈশাখের দিনই বোর্ডের পরীক্ষা থাকায় রামমোহন মিশনের মত বেসরকারি স্কুলগুলি শনিবারই রবীন্দ্রজয়ন্তী পালন করেছে ।

৯ মে অর্থাৎ ২৫ বৈশাখ সকাল থেকেই কলকাতা সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়। জলমগ্ন হয়ে পড়ে কলকাতার বেশকিছু এলাকা। তাই শহরের বহু স্কুল রবীন্দ্র জয়ন্তী করার পরিকল্পনা নিলেও শেষ পর্যন্ত তা বাতিল করতে হয়। আবার শাখাওয়াত মেমোরিয়াল বালিকা বিদ্যালয়ের মত বেশকিছু সরকারি স্কুল এদিন অনলাইনেই কবিস্মরণ করে। আবার বেগম রোকেয়া বালিকা বিদ্যালয়ের মত কিছু স্কুল কয়েকদিন পর ছাত্রীদের নিয়ে ছোট করে কবি স্মরণের অনুষ্ঠান পালন করবে বলে জানা গেছে।

দীর্ঘদিন পর স্কুলে পঠনপাঠন স্বাভাবিক ভাবে শুরু হতেই পড়ুয়াদের মধ্যে পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিও আগ্রহ লক্ষ্য করা যাছিল বলেই মত শিক্ষক মহলের একাংশের। টানা দু বছর অনলাইনে রবীন্দ্রজয়ন্তী পালনের পর ফের অফলাইনে করার সুযোগ পাওয়ায় পড়ুয়ারা খুব উৎসাহের সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়াও শুরু করে দিয়েছিল। কিন্তু গরমের ছুটি পড়ে যাওয়ায় অফলাইনের আয়োজন বাতিল করতে হয় বলেও জানান শিক্ষক শিক্ষিকাদের একাংশ।তবে যায় হোক রাজ্যে কম বেশি প্রায় বেশিরভাগ সরকারি ও বেসরকারি স্কুলের পড়ুয়ারা অফলাইন কিংবা অনলাইনে নিজেদের মত করে কবি স্মরণে সামিল হয়। ছোট করে হলেও রবীন্দ্র জয়ন্তীতে সামিল হতে পেরে খুশি পড়ুয়ারা।