Date : 2022-10-02

নতুন একটি অনলাইন পোর্টাল চালু করতে চলেছে উচ্চ শিক্ষা সংসদ। এই সিদ্ধান্তে খুশি শিক্ষক শিক্ষিকারা

নাজিয়া রহমান, সাংবাদিক: রেজিস্ট্রেশন, ফলপ্রকাশ, পরীক্ষার জন্য ফর্ম পূরণ, অতিরিক্ত ছাত্র ছাত্রীদের ভর্তি,মাইগ্রেশন সহ সংসদের যাবতীয় কাজ অন লাইনের মাধ্যমে চটজলদি করতে নতুন একটি পোর্টাল চালু করতে চলেছে উচ্চ শিক্ষা সংসদ। যা নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল সংসদ। সংসদের তরফে সেক্রেটারি-ইন-চার্জ তাপস মুখোপাধ্যায় এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন। বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিটি রাজ্যের সমস্ত সরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে জানানো হয়েছে আগামী দিনে কোনও সরকারি স্কুল মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিকে উন্নীত হতে চাইলে এই পোর্টাল মারফত আবেদন করা যাবে। এ ছাড়া কোনও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ছাত্রছাত্রী ভর্তি নিতে চাইলে আবেদন করতে চাইলে এই পোর্টালের মাধ্যমে সংসদের কাছে আবেদন করা যাবে। এছাড়া উচ্চশিক্ষা সংক্রান্ত যে কোনও সমস্যায় দ্রুত সমাধনের জন্য আবেদনও করা যাবে এই পোর্টালের দ্বারা।

পোর্টালটির ফলে যে সমস্ত কাজে গতি আসবে সেগুলি হল, ছাত্রছাত্রীদের শিক্ষনীয় নতুন কোনও বিষয়কে স্কুলে অর্ন্তভুক্তি করার আবেদন জানাতে এই পোর্টালই মুশকিল আসান হিসেবে কাজ করবে। ফিবছর উচ্চ মাধ্যমিক স্কুলগুলিকে তাদের পুর্ননবীকরণের জন্য আবেদন করতে হয়। সেই আবেদনও করতে হবে এই পোর্টালে। এ ছাড়াও পরীক্ষার বিষয়গুলিও এ বার থেকে পোর্টাল নির্ভর হয়ে যাবে। যা অনেকটাই সুবিধাজনক হবে বলে মত শিক্ষকমহলের। উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন থেকে শুরু করে ছাত্রছাত্রীদের ভর্তি সবই হবে পোর্টালের মাধ্যমে। কিংবা কোনও পড়ুয়া পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ থেকে অন্য কোনও বোর্ডে পড়াশোনার জন্য বদলি হতে চাইলে তারজন্য ছাড়পত্রও পাওয়া যাবে এই পোর্টালের মাধ্যমে। অনলাইন পোর্টাল কাজ অনেকটাই সহজ করে দেবে বলে মত শিক্ষক শিক্ষিকাদের। এই পোর্টাল সংক্রান্ত যে কোনও প্রশ্নের উত্তর পেতে ৯৬৭৪৩৪৪৪২২ এই মোবাইল নম্বরটি বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে। পাশাপাশি দেওয়া হয়েছে একটি লিঙ্ক।। যাতে ক্লিক করলে একটি ফর্ম পাওয়া যাবে। যেটির সাহায্যে স্কুলগুলিকে নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে ফর্ম পূরণ করতে হবে। আগামী ৬ জুনের মধ্যে এই ফর্মটি পূরণ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টারস অ্যান্ড হেডমিস্ট্রেসসের রাজ্য সাধারণ সম্পাদক চন্দন কুমার মাইতি জানিয়েছেন, “আমরা সংগঠন গত ভাবে দীর্ঘদিন ধরে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে দাবি জানিয়ে আসছিলাম যে সংসদের যাবতীয় কাজ যেমন রেজিস্ট্রেশন, ফলপ্রকাশ, পরীক্ষার জন্য ফর্ম পূরণ, পুনর্নবীকরণ,বিষয় অনুমোদন,অতিরিক্ত ছাত্র ছাত্রীদের ভর্তি,মাইগ্রেশন সহ যাবতীয় কাজ অন লাইনের মাধ্যমে করতে হবে। আমরা ধন্যবাদ জানাচ্ছি মাননীয় সংসদ সভাপতি, অধ্যাপক চিরঞ্জিব ভট্টাচার্য মহাশয়কে যিনি আমাদেরকে তাঁর কাছে ডেপুটেশন দেওয়ার সময় কথা দিয়েছিলেন যে ঐ সমস্ত কাজ অনলাইনে ব্যবস্থা করার জন্য পোর্টাল তথা ওয়েবসাইট খুলবেন।”
সংসদ দাবি মেনে পোর্টাল খোলায় খুশি শিক্ষক শিক্ষিকারা। চন্দন মাইতি আরও জানান,”আগামী দিনে মধ্যশিক্ষা পর্ষদ এবং রাজ্যের শিক্ষা দপ্তরকে সমস্ত কাজ অনলাইনে ব্যবস্থা করার জন্য এরকমই ওয়েব পোর্টাল চালু করলে কাজে সুবিধা হয়’।