Date : 2022-10-01

সিমেস্টার পরীক্ষা অফলাইনে না অনলাইনে হবে তার সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

নাজিয়া রহমান, সাংবাদিক : আসন্ন সিমেস্টার পরীক্ষা অফলাইনে না অনলাইনে হবে। তার ভার বিশ্ববিদ্যালয়ের উপরই দিল শিক্ষা দফতর। উপাচার্যদের চিঠি লিখে উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিধি মেনে সিদ্ধান্ত নিন কর্তৃপক্ষই।

করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। অফলাইনে পঠনপাঠন শুরু হলেও পরীক্ষা অফলাইনে হবে না অনলাইনে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের হাতে ছেড়ে দিল শিক্ষা দফতর। উপাচার্যদের চিঠি লিখে উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিধি মেনে সিদ্ধান্ত নিন কর্তৃপক্ষই। করোনার জন্য দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইনে ক্লাস হলেও নেটওয়ার্ক সমস্যায় বহু পড়ুয়াই ঠিকভাবে ক্লাস করতে পারেনি। তাই পড়ুয়াদের তরফ থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি ওঠে। কিন্তু বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ না শুনতে নারাজ।

ইতিমধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়েই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষা নেওয়া শুরু হয়ে গিয়েছে।
আগামী শুক্রবার পরীক্ষা নিয়ে বৈঠকে বসবে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাতেই সিদ্ধান্ত নেওয়া হবে পরীক্ষা অফলাইনে না অনলাইনে হবে। অফলাইন পরীক্ষা নেওয়ার পক্ষেই সাঁই রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।
দ্রুত প্রেসিডেন্সির বিভাগীয় শিক্ষা বিষয়ক কমিটিগুলি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষও অফলাইনে নেওয়া হবে বলেই জানা গেছে।
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সিমেস্টার পরীক্ষা অফলাইনে হবে বলেই মত কর্তৃপক্ষের।

যদিও আসন্ন সিমেস্টারের পরীক্ষা নেওয়া হোক অনলাইনেই। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে আবেদন জানিয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। তাদের বক্তব্য, করোনার জন্য ঠিকমত ক্লাস হয়নি। তাই ছাত্র ছাত্রী দের স্বার্থে দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ সিমেস্টারের পরীক্ষা অনলাইনে নেওা হোক। এবিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা।