Date : 2022-06-27

আবারও আগুন, এবার আতঙ্ক ছড়ালো পাবনায়

রুমঝুম সামন্ত, নিউজ ডেস্ক : শনিবার বাংলাদেশ -এর চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি কন্টেনার ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৪৯ জন প্রাণ হারান। পুড়ে জখম হয়েছেন কমপক্ষে ৫০০ জন। সেই আগুন নিভতে না নিভতেই ফের আগুন লাগল বাংলাদেশের পাবনায়। রবিবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ বাংলাদেশের পাবনার বেড়া উপজেলায় ঘটে এই অগ্নিকাণ্ড। এবারে আগুন লাগে একটি পাটকাঠির মিলে।

শর্ট সার্কিট থেকেই এই আগুন বলে অনুমান। তবে এই পাট কাঠি মিলে আগুনের ভয়াবহতা চট্টগ্রাম -এর সীতাকুণ্ডের মত না হলেও, একেবারেই ভস্মীভূত হয়ে গিয়েছে ওই মিলটি। যদিও এখনও অবদি কেউ আহত ও নিহত হয়েছে বলে জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় দেড় ঘণ্টা সময় লাগে। দমকলের দুটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনার কাজে নিযুক্ত হয়। বাংলাদেশ বেড়া থানার পুলিশ আধিকারিক অরবিন্দ সরকার জানিয়েছেন, শর্টসার্কিট থেকেই এই আগুন লেগেছে বলে প্রাথমিক ভাবে মনে করেছেন তাঁরা।

তবে এই অগ্নিকাণ্ডে কেউ আহত এবং নিহত না হলেও প্রচুর পরিমানে আর্থিক ক্ষতি হয়েছে বলে জানান ওই পুলিশ আধিকারিক। ওই পাটকাঠি মিলটিতে শোলা পুড়িয়ে তার ছাই চিনে রপ্তানি করা হয়েছে।

পর পর দুটি ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রচুর পরিমাণে আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি। সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নামতে প্রায় হিমশিম খেতে হয়েছে ফায়ার সার্ভিসের কর্মীদের। কন্টেনার ডিপোতে রপ্তানির জন্য ৪৯০ কন্টেনার ভর্তি পোশাক ছিল। যেগুলো সবই পুড়ে ছাই হয়ে গিয়েছে। যার ফলে মাথায় হাত বেশ কয়েকটি পোশাক কারখানায়। পুড়ে যাওয়া পোশাকের দাম বাংলাদেশি মূল্যের প্রায় ১৬০ কোটি টাকা। এই অগ্নিকাণ্ডের তদন্তের জন্য বাংলাদেশ প্রশাসনের পক্ষ থেকে ৬ টি কমিটি তৈরি করেছে। পর পর দুটি ভয়াবহ অগ্নিকাণ্ডে শোকের ফলে শোকের ছায়া বাংলাদেশে।