Date : 2022-10-01

আম এর দাম ১০০- র ঘরে। মধ্যবিত্তদের নাগালের বাইরে

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: কলকাতা-সহ বাংলার বাজারে আমের দাম আগুন। যা নিম্ন ও মধ্যবিত্ত বাঙালির ধরাছোঁয়ার বাইরে। তার কারণ হিসেবে যেটা জানাচ্ছে আমের কম ফলনকেই দায়ী করেছেন বিক্রেতারা। আবহাওয়ার খামখেয়ালিপনা ও তার সঙ্গে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণেই আমের ফলন এ বার কম হয়েছে। তথ্য অনুযায়ী প্রতি বছর আমের যে ফলন হয় তার তুলনায় পশ্চিমবঙ্গে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ ফলন হয়েছে এবছর। তাই যে সব আম বাজারে পাওয়া যাচ্ছে, তা অগ্নিমূল্য হয়েছে বলেই মনে করছেন একদল ব্যাবসায়ী।


আম গাছে মুকুল ধরলে বৃষ্টির প্রয়োজন হয়। মুকুল থেকে আম হওয়ার সহায়ক। কিন্তু এ বার সেই বৃষ্টির অভাবে বেশির ভাগ মুকুলই আমে পরিণত হতে পারেনি। আর তাতেই আম ফলনের হার কমে গিয়েছে। যার ফলে প্রভাব পড়েছে আম বাজারে। দাম বাজারে আকাশছোঁয়া হয়েছে। বাজারে মূলত ল্যাংড়া ও হিমসাগর আম ছেয়ে রয়েছে বেশি।তাই বাজারে এই দুই ধরনের আমই বেশি পাওয়া যাচ্ছে। রবিবার
কলকাতায় হিমসাগর ও ল্যাংড়া আম বিকিয়েছে 100 কেজি দরে। গাছে পাকা হিমসাগর আমের দাম 120 টাকা কেজি দরে।অন্যদিকে মাঝারি মাপের অন্য আমের দাম রয়েছে 80 থেকে 90 টাকা কেজি। কয়েকটি জেলাতে অবশ্য আমের দাম রয়েছে 60 থেকে 80 টাকাও।