Date : 2022-11-27

দিনভর ভ্যাপসা গরম, কবে আসবে বর্ষা? – উত্তরের অপেক্ষায় সাধারণ মানুষ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ সকাল হলেই ভ্যাপসা গরম। দিনভর তীব্র অস্বস্তি। প্রবল ঘামে নাজেহাল দশা সকলের। রাত হলেও যে হাওয়া দেবে তাও হচ্ছে না। বজায় থাকছে গুমোট গরম। কবে আসবে স্বস্তির বৃষ্টি? উত্তরের অপেক্ষায় চাতক সাধারণ মানুষ।

কিন্তু তাও আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে শোনানো হল না কোন আশার বাণী। হাওয়া অফিস জানিয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনই নেই বর্ষার সম্ভাবনা। তাই আরও কয়েকটা দিন এই হাসফাঁস করা পরিস্থিতির মধ্যেই দিন কাটবে।

দক্ষিণবঙ্গ সহ কলকাতায় আগামী চার দিন বর্ষার প্রবেশের সম্ভাবনা নেই। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামী ২৪ ঘণ্টায় পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে খুব সামান্য বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর।

এই বছর সময়ের তিন দিন আগে বর্ষা ঢুকেছিল কেরালায়। তারপর উত্তরবঙ্গেও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছে সময়ের আগেই। কিন্তু আবহাওয়া দফতর বলছে গত তিন দিনে বর্ষা আর বেশি এগোয়নি, তাই বৃষ্টিও অধরা।