Date : 2022-06-26

মাদক সিজারে ভিডিওগ্রাফি বাধ্যতামূলক:হাই কোর্ট

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : রাজ্যে মাদক মামলায় অভিযুক্তদের থেকে সিজারের ক্ষেত্রে এবার থেকে ভিডিও ফটোগ্রাফি বাধ্যতামূলক। যদি নির্দেশ না মানা হয় তাহলে দায়িত্বপ্রাপ্ত অফিসারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে হবে। মুর্শিদাবাদের লালগোলা থানার বিরুদ্ধে মাদক মামলায় প্রতক্ষ্যদর্শীরা নথি জাল করার অভিযোগ সামনে আশার পর বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি অন্যান্য ব্যানার্জির ডিভিশন এই নির্দেশ দেয়। রাজ্য পুলিশের ডি জি এই নির্দেশ কার্যকরে কি পদক্ষেপ করেছেন, দু সপ্তাহ পরে শুনানিতে তাই জানাতে হবে আদালতকে।
আবার নারকটিক কন্ট্রোল ব্যুরোর মতো কেন্দ্রীয় এজেন্সির ক্ষেত্রে অফিসারদের সিজারের ক্ষেত্রে এই ভিডিওগ্রাফী বাধ্যতামূলক হলেও তাই করা হয় না। এই অবস্থায় এবার থেকে তাদের ক্ষেত্রেও সিজারে ভিডিও বাধ্যতামূলক। নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধেও বিভাগীয় পদক্ষেপের ফরমান জারি করেছে হাইকোর্ট।
রাজ্য পুলিশের ক্ষেত্রে এই ভিডিও গ্রাফী নির্দেশ কর্দেশ কার্যকর হচ্ছে কি না, সেটা নুনতম অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার অফিসার দেখবেন।
এদিন মুর্শিদাবাদের পুলিশ সুপার কে শাবরিরাজ কুমার আদালতের নির্দেশে হাজির হন আদালতে। তিনি জানান, তদন্তকারী অফিসার, সিজার অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। একইসঙ্গে লাল গোলা থানার ওসি সহ তিন জনের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ শুরু হয়েছে।