Date : 2022-12-09

১৪ জুন বিশ্ব রক্তদান দিবস, এখনও অনেকেই অনাগ্রহী রক্তদান করতে

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ মঙ্গলবার বিশ্ব রক্তদাতা দিবস। রক্তদান যে ভীষণই মহতী একটা কাজ সে কথা সত্যিই আলাদা করে বলার অপেক্ষা রাখে না। একজন মানুষ যখন রক্তদান করেন তখন তার দ্বারা আরও কত মানুষ উপকৃত হন। কিন্তু এই সময়েও দাঁড়িয়েও রক্তদান সম্পর্কে মানুষ যে খুব আগ্রহী তা কিন্তু নয়।

করোনা আরও বেশি করে মানবিক হতে শিখিয়েছে আমাদের। তাই এক সময় সূঁচ ফোটানোয় ভয় থাকলেও, আজকাল রক্তদানে এগিয়ে আসতে দেখা যায় অনেককেই। কিন্তু তাও মানুষের মধ্যে সেই অর্থে রক্তদান নিয়ে উৎসাহ দেখা যায় না। ব্লাডব্যাংক গুলিতেও ঘাটতি থাকে রক্তের।

মেডিক্যাল ব্লাড ব্যাংকের সম্পাদক ডি আশিস বলেছেন মানুষের আরও বেশি করে রক্তদান করা উচিত। করোনা আবহে ব্লাড ব্যাংকগুলি ভীষণ খারাপ পরিস্থিতিতে ছিল এখনও তারা আগের জায়গায় ফিরতে পারেনি।

ভারতে প্রতি ২ সেকেণ্ডে একজনের রক্ত লাগে। ভারতে এই মুহুর্তে ১২০ কোটি সক্ষম রক্তদাতা। কিন্তু তার মধ্যে সক্রিয় রক্তদাতা মাত্র ১.২কোটি। আর এই চিত্রই বলে দিয়েছে রক্তদান নিয়ে অনাগ্রহের কথা।

তবে অনেক মানুষ আছেন যারা নিয়মিত রক্তদান করেন ও অন্যকেও উৎসাহিত করেন যারা সদ্য সদ্য রক্তদান করা শুরু করেছেন তারা রক্ত দিতে যাওয়ার আগে জেনে নিন—

১.রক্তদানের আগে অবশ্যই পর্যাপ্ত ঘুম জরুরি
২.রক্তদানের ৭২ ঘণ্টা আগে যাতে কোনও ভাবে জ্বর-সর্দি না হয়
৩.রক্তদানের আগে পর্যাপ্ত জল পান করুন
৪.রক্তদানের আগে অন্তত দু’ঘণ্টা ধূমপান বন্ধ রাখুন।
৫.রক্তদানের আগে আয়রন সমৃদ্ধ খাবার খান। এতে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বজায় থাকে।

মঙ্গলবার শহরের বেশ কয়েকটি জায়গায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। সকলেই চাইছেন মানুষকে এই মহতী কাজে আরও বেশি নিযুক্ত কর‍তে।