Date : 2022-11-27

চলতি বছরে বাতিল মাধ্যমিকের ১১জন পরীক্ষার্থীর খাতা। ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

নাজিয়া রহমান, সাংবাদিক:- জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। শুক্রবার প্রকাশিত হয়েছে ২০২২এর মাধ্যমিকের ফল। কারও ফল আশানুরূপ, কেউ বা প্রত্যাশার থেকে একটু বেশিই ভালো ফল করছে। আবার এবছর বাতিল করা হয়েছে বেশ কয়েকজন পরীক্ষার্থীর পরীক্ষা।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু ৭ মার্চ আর শেষ ১৬ মার্চ। ৭৯ দিনের মাথায় প্রকাশিত হয়েছে এবারের ফল। পরীক্ষার সময় বেশ কিছু কড়া বিধিনিষেধ লাগু করে মধ্যশিক্ষা পর্ষদ। মোবাইল ফোন, ইলেক্ট্রনিক গ্যাজেটস অথবা স্মার্ট ওয়াচ নিয়ে পরীক্ষা হলে ঢোকা যাবে না। কোনও পরীক্ষার্থী নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। অপরাধ গুরুতর হলে পরীক্ষা বাতিলও হতে পারে। মধ্যশিক্ষা পর্ষদের বার বার বলার পরেও কিছু পরীক্ষার্থী নিয়ম অমান্য করে। ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক কিছু পরীক্ষার্থী সেই ভুল করে। এছাড়াও উত্তরপত্রে কোনও পরীক্ষার্থী পাশ করিয়ে দেওয়ার অনুরোধ করে আবার কেউ সিনেমার ডায়লগ লিখে আসে। পরীক্ষার্থীদের এই ধরনের আচারণকে অপরাধ হিসেবে গন্য করেছে শৃঙ্খলা কমিটি। শৃঙ্খলা কমিটির কাছে শিক্ষক শিক্ষিকাদের কাছে থেকে এই ধরনের অনেক অভিযোগই জমা পড়ে। অভিযুক্ত পরীক্ষার্থীদের অভিভাবক ও সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক শিক্ষিকাদের ডেকে পাঠানো হয়েছিল। যাদের মধ্যে গুরুতর অপরাধে অভিযুক্ত ১১জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয় তার জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশাসনের সাহায্যে যেমন, রাজ্যের বেশ কিছু স্পর্শকাতর এলাকার ইন্টারনেট পরিষেবা বন্ধরাখা হয়েছিল। হোয়াটসঅ্যাপ যাতে প্রশ্ন ফাঁস না যেদিকে সতর্ক ছিল গোয়েন্দা বিভাগ। যা আটকানো সম্ভব হয়েছে।

আগামী বছর মাধ্যমিক শুরু হবে ২৩ ফেব্রুয়ারী আর শেষ ৪ মার্চ। স্বচ্ছতার সঙ্গে নির্বিঘ্নেই যাতে পরীক্ষা সম্পন্ন হয় সে দিকে কড়া নজর থাকবে পর্ষদের।