Date : 2022-12-02

হিমসাগর, গোলাপখাস, কোহিতুর…, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ৩ দিন ব্যাপী আম উৎসব

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- প্রায় চল্লিশ রকমের আম নিয়ে বৃহস্পতিবার থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হল আম উৎসব।চলবে আগামীকাল অবধি। রাজ্যের আমকে বিদেশ অবধি পৌঁছে দিতে রাজ্য সরকারের এই উদ্যোগ। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ধরনের আম নিয়ে এসে বিক্রেতারা পসরা সাজিয়েছেন। সব মিলিয়ে আমের গন্ধে টইটম্বুর নেতাজি ইন্ডোর স্টেডিয়াম।

করোনার প্রকোপ কাটিয়ে ফের দু’বছর পর কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ‘আম উৎসব’। হিমসাগর, গোলাপখাস, ল্যাংড়া, ফজলি, লক্ষণভোগের মিষ্টি স্বাদ নিতে ঝাঁপিয়ে পড়ার সুযোগ আমপ্রেমীদের। রাজ্য সরকারের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে এই আম উৎসব। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৩,২৪ এবং ২৫ শে জুন তিনদিন অনুষ্ঠিত হবে ‘আম উৎসব’।

বাংলার বিভিন্ন জেলা থেকে আসছে নানান স্বাদের আম। রানীপসন্দ, বেগমপসন্দ, রুগনী, আনারস আম, চম্পা, বিরা, যাদের দেখা চট করে মেলে না , তাই এবার চেখে দেখতে পাবেন সকলে। এখান থেকে কিনতেও পারবেন সাধারণ মানুষ। শুধু আম নয়, নাম না জানা এই আমগাছের চারাও পাওয়া যাবে এখানে।

শুধু আম নয় রয়েছে আম কাসুন্দি, আমের আচার, চকলেট, লস্যি এমনকি মিষ্টিও। নাম না জানা অধিকাংশ আমই মুর্শিদাবাদ থেকে আসবে বলে জানা গিয়েছে। প্রত্যেকটি স্টলে থাকবেন স্থানীয় পঞ্চায়ে সদস্যরা।স্টলের সামনে লেখা থাকবে আমের নাম। যেমন একটু কম দামের আম থাকবে এখানে, তেমনই থাকবে দামি আমও। তবে অবশ্যই সেই আমের স্বাদ সাধারণ আমের থেকে আলাদা হবে। যেমন আনারস আম। খেতে হবে একদম আনারসের মতো। অথচ সেটি আম।