Date : 2022-06-30

‘দিদিকে বলো’-র ধাঁচে এবার ‘এক ডাকে অভিষেক’। শনিবার সূচনা করলেন ডায়মন্ড হারবারের সাংসদ।

সঞ্জু সুর, সাংবাদিক : ২০২১ এর বিধানসভা নির্বাচনের কিছু আগে রাজ্য জুড়ে ‘দিদিকে বলো’ কর্মসূচি শুরু করেছিলো তৃণমূল কংগ্রেস। রাজ্যবাসীর যে কোনো সমস্যা বা অভিযোগ সরাসরি মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমোকে জানানোর জন্য একটি ফোন নম্বর দেওয়া হয়েছিলো। এই কর্মসূচি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে সেই সময়। এবার ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সেই কর্মসূচির মতোই নিজের এলাকার জন্য শুরু করলেন ‘এক ডাকে অভিষেক’ নামে একটি কর্মসূচির। শনিবার বিষ্ণুপুরের পৈলানে এক সভায় এই কর্মসূচির সূচনা করলেন সাংসদ অভিষেক স্বয়ং।

গত আট বছর ধরে নিজের এলাকায় সাংসদ হিসাবে কি কি কাজ করেছেন, শনিবার তার খতিয়ান পেশ করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘নিঃশব্দ বিপ্লব’ নামে একটি পুস্তিকা প্রকাশ করে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা এলাকায় ঠিক কি কি কাজ তিনি করেছেন তার সবিস্তার তালিকা তুলে ধরেছেন অভিষেক।

পাশাপাশি আগামি দিনে তাঁর এলাকার জন্য আর কি কি কাজ করার আছে সেই তালিকাও এদিন তিনি জানিয়েছেন। পাশাপাশি নিজের সংসদীয় এলাকার যে কোনো সমস্যা সমাধানে তিনি যে কতটা আন্তরিক তা বোঝানোর জন্য এবার একটি ফোন নম্বর চালু করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সরাসরি সাধারণ মানুষ যাতে তাঁকে অভিযোগ জানাতে পারে তার জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে, যার নম্বর হল ৭৮৮৭৭৭৮৮৭৭।

এই কর্মসূচির সূচনা করে অভিষেক বলেন, “নির্দ্বিধায় এই নম্বরে আপনারা ফোন করে আপনাদের সমস্যা জানান। প্রতিদিন দুই ঘন্টা করে আমি নিজে এটা দেখবো।‌” সাধারণ মানুষ কে আশ্বস্ত করে তিনি বলেন, “আপনারা যে কোনো বিষয়ে, যে কার‌ও বিষয়ে অভিযোগ জানাতে পারেন। কোনো ভয় নেই। প্রয়োজনে আপনাদের নাম গোপন থাকবে।” অভিষেক আরো বলেন, “ভাববেন না অন্য কেউ আপনাদের ফোন অ্যাটেন্ড করবে। আমি নিজেই বিষয়টি দেখছি। আপনাদের জন্য সার্বিক পরিষেবা পৌঁছে দিয়ে আমি এই লোকসভা কেন্দ্রকে সারা দেশের মধ্যে এক নম্বর মডেল কেন্দ্র করতে চাই।”

২০২৪ এর লোকসভা নির্বাচনের এখনো বছর দুয়েক বাকি। তার আগে সামনের বছর রয়েছে পঞ্চায়েত নির্বাচন। ২০২১ এর বিধানসভা নির্বাচনে এই জেলায় নিরঙ্কুশ প্রাধাণ্য বজায় রেখেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু তাই বলে আগামি এই দুই নির্বাচনে দলের কর্মিরা যাতে কোনোরকম গাছাড়া মনোভাব না দেখায় তারজন্য নিজের সাংসদ এলাকায় জনসংযোগের এমন কর্মসূচি শুরু করলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এখন রাজ্যের অন্যান্য তৃণমূল সাংসদরাও অভিষেকের দেখানো পথে হাঁটে কি না সেটাই এখন দেখার।