Date : 2022-06-30

স্নাতকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় মুখ্যমন্ত্রীর অনুমতি নিয়েই সিলমোহর শিক্ষা দফতরের

নাজিয়া রহমান, সাংবাদিক স্নাতকে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তিতে সিলমোহর দিল শিক্ষা দফতর । মুখ্যমন্ত্রী অনুমতি নিয়েই সিদ্ধান্ত শিক্ষা দফতরের। আসন্ন শিক্ষাবর্ষ থেকেই চালু হতে পারে এই ভর্তি প্রক্রিয়া। একটিই কমন পোর্টাল, সেখানে বিশ্ববিদ্যালয় পচ্ছন্দ করা যাবে।বৃহস্পতিবার ২রা জুন কলেজের ভর্তি প্রক্রিয়া নিয়ে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেখানে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি ছাত্র সংসদ নির্বাচন ও কলেজ ফেস্ট নিয়েও আলোচনা হয়।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর । শুরু হবে স্নাতকে ভর্তি প্রক্রিয়া। চলতি শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় ভাবে ভর্তি প্রক্রিয়া শুরু করতে চাই শিক্ষা দফতর। তাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের আগেই উপাচার্যদের নিয়ে বৈঠক সারলেন শিক্ষামন্ত্রী। কলকাতা ও সংলগ্ন এলাকার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যেমন সশরীরে বৈঠকে উপস্থিত ছিলেন তেমনই দূরবর্তী জেলাগুলির উপাচার্যরা এই বৈঠকে যোগ দেন ভার্চুয়ালি।

২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর কলেজে কেন্দ্রীয় ভাবে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত নিয়েছিল। সে সময়েও শিক্ষামন্ত্রী ছিলেন ব্রাত্য বসু। তবে তখন পরিকল্পনা গ্রহন করা হলেও তা বাস্তবায়িত করা যায়নি। এবার কেন্দ্রীয় ভাবে ভর্তি প্রক্রিয়া বাস্তবায়িত করার পথেই এগোচ্ছে শিক্ষা দফতর। বিকাশভবন সূত্রের খবর,কেন্দ্রীয়ভাবে ভর্তি প্রক্রিয়া হলে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি কেন্দ্রীয় পোর্টাল থাকবে। যে পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়গুলির আওতাধীন সব কলেজের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন পড়ুয়ারা।
প্রসঙ্গত রাজ্যের কলেজগুলিতে বেশ কয়েকবছর ধরেই অনলাইনে পড়ুয়া ভর্তি শুরু হলেও তা কেন্দ্রীয় ভাবে হয়নি। প্রতিটি কলেজ আলাদা আলাদা করেই ফর্ম তোলা এবং জমা দেওয়ার প্রক্রিয়া অনলাইনে করে।তবে পড়ুয়াদের কাউন্সেলিংয়ের জন্য নথিপত্র নিয়ে কলেজে যেতেই হত। তবে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হলে কলেজগুলিতে আসন ফাঁকা থাকার সমস্যারও অনেকটাই সমাধান হবে বলে মত শিক্ষকমহলে একাংশের।

শুধুমাত্র কলেজে ভর্তি প্রক্রিয়া নয়। ছাত্র সংসদ নির্বাচন নিয়েও আলোচনা হয় এই বৈঠকে। শিক্ষামন্ত্রী জানান,রাজ্য ছাত্র সংসদ নির্বাচনের পক্ষে।নবান্নের সবুজ সঙ্কেত পেলেই ছাত্র সংসদ নির্বাচন হবে।

সম্প্রতি বিখ্যাত গায়ক কেকে-র মৃত্যুতে দেশজুড়ে তোলপাড় । মৃত্যুর কারণ নিয়ে চলছেই কাটাছেঁড়া। নজরুল মঞ্চে ক্যাপাসিটির তুলনায় অনেক বেশি দর্শক ঢোকানোর তথ্য সামনে এসেছে। তাই এবার কলেজ ফেস্ট নিয়েও সতর্ক শিক্ষা দফতর। ভবিষ্যতে কোনও কলেজ ফেস্টের আয়োজনের ক্ষেত্রে জানাতে হবে শিক্ষাদপ্তরকেও এদিন নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কলেজগুলিকে ফেস্ট আয়েজন করার আগে শিক্ষা দফতরের সঙ্গে কথা বলতে হবে। খুব দ্রুত এনিয়ে নির্দেশিকাও জারি করতে চলেছে শিক্ষা দফতর।