Date : 2022-08-11

জল্পনার অবসান, নতুন দল গড়ছেন একনাথ শিন্ডে, শিন্ডে শিবিরের 16 সদস্যের বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া শুরু

মাম্পি রায়, নিউজ ডেস্ক ঃ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গ ছাড়ছেন দলের বিধায়করা। টালমাটাল অবস্থা শিবসেনার। মহা বিকাশ আগাড়ি সরকার কি আদৌ টিকে থাকবে? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। ইতিমধ্যে বিদ্রোহী নেতা একনাথ শিন্ডের দলে ক্রমশ বেড়েই চলেছে বিধায়ক সংখ্যা। শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ জানিয়ে আন্দোলন শুরু করেছিলেন একনাথ শিন্ডে। গুয়াহাটির একটি বিলাসবহুল হোটেলে আশ্রয় নিয়েছেন ওই বিদ্রোহী বিধায়করা। সেই হোটেলে একনাথ শিন্ডের নেতৃত্বে মোট 42জন বিধায়ক জড়ো হয়েছেন। তার মধ্যে 35জন শিবসেনার বিধায়ক।

বৃহস্পতিবার শিন্ডে দাবি করেছিলেন, তাঁরাই আসল শিবসৈনিক। তবে শিন্ডে বিজেপির সঙ্গে হাত মেলানোর কথা ভাবছেন বলেও জল্পনা তৈরি হয়েছিল রাজনৈতিক শিবিরে। কিন্তু সেই জল্পনায় জল ঢেলে শনিবার নতুন দল গড়ার বার্তা দিলেন শিন্ডে। দলের নাম শিবসেনা বালাসাহেব।

সূত্রের খবর, শনিবার একটি বৈঠক করেছেন বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। সেই বৈঠকেই নতুন দল গড়ার বার্তা দিয়েছেন তিনি। একনাথ শিবিরের 38জন বিদ্রোহী বিধায়কের নিরাপত্তা প্রত্যাহারের অভিযোগ জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি শিন্ডে। তিনি দাবি করেছিলেন, বেআইনিভাবে বিধায়কদের নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
তারও পাল্টা উত্তর দিয়েছেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসি পাতিল। তিনি জানিয়েছেন কোনও বিধায়কের নিরাপত্তা তোলা হয়নি। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে স্বরাষ্ট্র দফতর ওই বিধায়কদের পরিবারকে নিরাপত্তা দেওয়ার সমস্ত ব্যবস্থা করেছে।
এখানেই শেষ নয়, আরও কড়া পথে হেঁটেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। নিজের শিবিরের দাবি মেনে একনাথ শিন্ডে সহ 16জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের পদ খারিজের প্রক্রিয়া শুরু করে দিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নরহরি সীতারাম জিরওয়াল। মহারাষ্ট্র বিধানসভা সচিবালয় সূত্রে খবর, ওই বিধায়কদের এই সংক্রান্ত একটি নোটিস পাঠানো হয়েছে। সোমবারের মধ্যে কারণ দর্শানোর নির্দেশও দেওয়া হয়েছে ওই চিঠিতে। শনিবার উদ্ধব ঠাকরের উপস্থিতিতে ছদফা প্রস্তাবও পাশ হয় জাতীয় কর্মসমিতির বৈঠকে। সবমিলিয়ে উদ্ধব ঠাকরে এবং একনাথ শিবিরের এই দড়ি টানাটানির এই খেলার চূড়ান্ত ফল কী হবে, সেটাই এখন দেখার।