Date : 2022-11-27

শুক্রবার ভারতের মাস্ট উইন ম্যাচ

শুক্রবার রাজকোটে দঃ আফ্রিকার বিপক্ষে টি20 সিরিজের চতুর্থ ম্যাচে খেলতে নামছে ভারত। এই মূহূর্তে সিরিজের ফল 2-1। এগিয়ে রয়েছে প্রোটিয়াজরা। শেষ ম্যাচে ভারতীয় দল দাপুটে জয় পেলেও, যা পরিস্থিতি তাতে শুক্রবার সিরিজে সমতা ফেরাতে গেলে ভারতকে দুই বিভাগেই দুরন্ত পারফরমেন্স করতে হবে। কারণ শেষ কয়েকটি ম্যাচেই অনবদ্য পারফর্ম করেছে দঃ আফ্রিকা। বোলিং থেকে ব্যাটিং, সব বিভাগে পন্থ, শ্রেয়সদের পিছনে ফেলেছে ক্লাসেন, মিলাররা। ভুবনেশ্বর কুমারের অভিজ্ঞ বোলিং এই ম্যাচে বাড়তি কাজে লাগবে ভারতে। সেই আশাতেই রয়েছেন কোচ রাহুল দ্রাবিড়। এদিকে প্রোটিয়ারা এই ম্যাচ জিতেই সিরিজ পকেটে পুড়ে ফেলতে মরিয়া। ওপেনিংয়ে আরও একবার বড় পার্টনারশিপের খোঁজে ভারত। ইশান কিষাণ ভালো খেলছেন, ধারাবাহিকতা দেখাচ্ছেন। চতুর্থ ম্যাচেও ওপেনারদের থেকে দায়িত্বশীল ইনিংস চাইছেন পন্থ।

চলতি মাসের শেষেই আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়া টি20 ম্যাচ রয়েছে ভারতের। সেই সিরিজে ভারতের অধিনায়কত্ব করতে দেখা যাবে হার্দিক পান্ডিয়াকে। জাতীয় দলে ডাক পেয়েছেন ব্যাটার রাহুল ত্রিপাঠিও। দঃ আফ্রিকার বিপক্ষে চলতে থাকা বর্তমান সিরিজে ঋষভ পন্থের সঙ্গেই সহ অধিনায়কত্ব করেছেন হার্দিক। লোকেশ রাহুল, রোহিত শর্মার অনুপস্থিতিতে 28 বছরের হার্দিকের ওপরই দায়িত্ব বর্তাচ্ছে অধিনায়কত্বের। তার ডেপুটি হিসেবে কাজ করবেন ভুবনেশ্বর কুমার।

বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে খেলতে পারবেন না ভারতীয় ওপেনার লোকেশ রাহুল। গ্রোইন ইনজুরির জন্য চলতি দঃ আফ্রিকা সিরিজ থেকে ছিটকে গেছিলেন রাহুল। সেই চোট এতটাই গুরুতর যে তাঁকে জার্মানিতে চিকিত্্সার জন্য যেতে হবে। চলতি মাসের শেষে অথবা জুলাই মাসের শুরুতেই জার্মানি যেতে পারেন রাহুল। সেই কারণেই ভারত-ইংল্যান্ডের একটি টেস্ট ম্যাচে খেলতে পারবেন না লোকেশ রাহুল। জুলাইয়ের 1 তারিখ থেকে শুরু একমাত্র টেস্ট।