Date : 2022-10-01

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর মিতালি রাজের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় ক্রিকেটার মিতালি রাজ। দীর্ঘ 23 বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন ভারতীয় মহিলা দলের এই তারকা। দেশের হয়ে খেলেছেন 300টির বেশি ম্যাচ। করেছেন দশ হাজারের বেশি আন্তর্জাতিক রান। এহেন মিতালিই 39 বছর বয়সে ক্রিকেট কেরিয়ারে ইতি টানার সিদ্ধান্ত নিলেন। 1999 সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের ম্যাচে অভিষেক ম্যাচেই শতরান করেছিলেন মিতালি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই চলতি বছরের 27 মার্চ শেষ অর্ধশতরান করেছিলেন তিনি। সেটিই ছিল তার শেষ ম্যাচ। মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে তিনি সর্বোচ্চ রানের মালিক। বহু ভারতীয় নারীর তিনিই রোল আইকন।

একঝলকে মিতালির কেরিয়ার
মহিলাদের বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মিতালি রাজ
একদিনের ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মিতালি
মহিলা ক্রিকেটে ভারতের সর্বকনিষ্ঠ অধিনায়ক মিতালি
একদিনের ক্রিকেটে অভিষেক ম্যাচে শতরান
মহিলাদের মধ্যে একদিনের ক্রিকেটে সর্বাধিক 7805 রান

দেশের জার্সিতে ব্যাটিংয়ের নিরিখেও মিতালির পরিসংখ্যান লাজবাব
12 টেস্টে মিতালি রাজ করেছেন 699 রান
232 ওডিআই ম্যাচে মিতালি করেছেন 7805 রান
89 টি20 ম্যাচে মিতালির রান সংখ্যা 2364
ঝুলিতে রয়েছে 7 শতরান এবং 64 অর্ধশতরান

অবসর বেলায় আবেগপূর্ণ পোস্টে মিতালি লেখেন
ছোট থেকেই স্বপ্ন ছিল জাতীয় দলের হয়ে খেলা। দেশের হয়ে যখনই খেলতে নেমেছি, নিজের সেরাটা দিয়েছি। 23 বছরের ক্রিকেট কেরিয়ারে অনেক চড়াই-উত্্রাই গিয়েছে। তা উপভোগও করেছি। এই পথও শেষ হওয়ার ছিল একদিন। তাই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলাম। নতুন প্রজন্ম উঠে আসুক। বিসিসিআই, সভ্য, সমর্থক, সকলকে অনেক ধন্যবাদ

মিতালির অবসরে যেন এক অধ্যায়ের সমাপ্তি ঘটল। সচিন আগেই বিদায় জানিয়েছিলেন,মহিলা ক্রিকেটের এক কিংবদন্তীর বিদায়ে যেন শেষ হল 90-এর ক্রিকেট নষ্টালজিয়ার।