Date : 2022-10-01

এনএমসির নয়া অ্যাডভাইসরি, সব হাসপাতালে ব্যবহার কর‍তে হবে খাদি সামগ্রী

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ হিপোক্রেটিক শপথের বদলে চরক শপথ নেওয়ার বিতর্কিত নির্দেশিকার এবার আরও এক বিতর্কিত এডভাইজরি আনা হল ন্যাশনাল মেডিক্যাল কমিশনের পক্ষ থেকে। বলা হল এবার থেকে সব হাসপাতালে ব্যবহার করতে হবে খাদির সামগ্রী।

চরক সংহিতার পর এবার তাই খাদি নিয়ে বিতর্ক দানা বাঁধল। ন্যাশনাল মেডিকেল কমিশনের ওই নির্দেশিকা ঘিরেই এই বিতর্ক তৈরি হচ্ছে।এই নির্দেশিকার বিরোধিতা করেছে বেশ কয়েকটি চিকিৎসক সংগঠন। তাদের কটাক্ষ, পঠনপাঠন ছাড়া অন্যান্য বিষয় নিয়ে বেশি ব্যস্ত।

ওই নির্দেশিকা অনুযায়ী জানা গিয়েছে, দেশে সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে খাদি ব্যবহারের নির্দেশিকা পাঠিয়েছেন ন্যাশনাল মেডিক্যাল কমিশনের অ্যান্ডার গ্র্যাজুয়েট সেকশনের প্রেসিডেন্ট।

নির্দেশিকায় উল্লেখ রয়েছে বেড কভার, রোগীদের গাউন, চিকিৎসকদের অ্যাপরন-সহ যাবতীয় ক্ষেত্রেই হাসপাতালে খাদির জিনিস ব্যবহার করতে হবে।

চিকিৎসকরা তাদের ডিউটি অবধি আওয়ারে সাদা কোট পরে থাকতে হয়। তাই, তাঁদের পরামর্শ দেওয়া হচ্ছে খাদির পোশাক পরার জন্য। এর পাশাপাশি সব মেডিকেল কলেজ এবং হাসপাতালে কর্তৃপক্ষকে বলা হচ্ছে, আরও বেশি করে খাদির পণ্য ব্যবহার করার এবং সে ব্য়াপারে উৎসহা দেওয়ার। যাতে গ্রামীণ মানুষের কর্মসংস্থান এবং তাদের আরও সাহায্য হয়।