Date : 2022-08-10

সরকারি স্কুলে সোমবার থেকে শুরু হবে অফলাইনে ক্লাস

নাজিয়া রহমান, সাংবাদিক:- খুলছে স্কুল। এবার অফলাইনে ক্লাস করবেন সরকারি ও সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়ারা। সরকারি নির্দেশিকা মেনে করা হয়েছে স্কুল স্যানিটাইজেশন। এখন পড়ুয়া আসার অপেক্ষা।

দীর্ঘ গরমের ছুটি কাটিয়ে সোমবার ২৭ জুন থেকে স্কুলে ফিরছে পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুুত সরকারি ও সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি। শিক্ষাদফতরের নির্দেশিকা মেনে স্কুলের পরিস্কার পরিচ্ছন্নতার উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। প্রায় দু’মাস বন্ধ ছিল ক্লাসরুম। তাই ভালো করে পরিস্কার করা হয়েছে রুমগুলি। শুধু পরিস্কার পরিচ্ছন্নতার উপর নয়। স্কুল চলাকালীন শিক্ষক-শিক্ষাকর্মী থেকে পড়ুয়া সকলকেই মানতে হবে শিক্ষাদফতরের কড়া নির্দেশিকা।
শিক্ষা দফতরের নির্দেশিকা অনুযায়ী,স্কুলের শিক্ষক, অশিক্ষক কর্মীদের অবশ্যই টিকার দুটি ডোজ নিতে হবে।পড়ুয়াদের মধ্যে যারা টিকা পাওয়ার যোগ্য তাদের টিকা নিতে হবে।
স্কুলে মাস্ক পরা বাধ্যতামূলক।ব্যবহার করতে হবে স্যানিটাইজার।শিক্ষক-পড়ুয়া সকলকে শারীরিক দূরত্ব মেনে চলতে হবে।ক্লাসেও শারীরিক দূরত্ব মানতে হবে পড়ুয়াদের। বাড়ছেডেঙ্গি-ম্যালেরিয়ার উপদ্রব। সেই কারণে স্কুলের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে।মিড ডে মিল রান্নার জায়গা সহ বাসনপত্র পরিস্কার করতে হবে।মি ডে মিলের মাধ্যমে যাতে কোনও রোগ না ছড়ায় তাও নজর রাখতে হবে।

দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতেই কমেছে তাপমাত্রা। ২০ জুন থেকে খুলেছে সিএনআই-এর আওতায় থাকা স্কুলগুলি। তারপর একে একে বেসরকারি স্কুলগুলিতেও শুরু হয়েছে অফলাইনে ক্লাস। এবার সরকারি নির্দেশিকা মেনে খুলবে সরকারি ও সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি। স্কুল খোলার নির্দেশিকায় খুশি পড়ুয়া থেকে অভিভাবক সকলেই।