Date : 2022-12-09

আগামী বছর ফেব্রুয়ারিতে শুরু মাধ্যমিক। এবছরের উচ্চমাধ্যমিকের ফল

নাজিয়া রহমান, সাংবাদিক:- ৭৯ দিনের মাথায় প্রকাশিত হল ২০২২এর মাধ্যমিকের ফল। ২০২৩ আগামী বছর মাধ্যমিকের পরীক্ষা কবে? শুক্রবার ফলপ্রকাশের দিন ২০২৩এর পরীক্ষার দিন ঘোষণা করল পর্ষদ। আগামী বছর মাধ্যমিক পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারী আর শেষ ৪ মার্চ। এবছরের থেকে কয়েকদিন এগিয়ে শুরু হবে পরীক্ষা।

পরীক্ষার রুটিন হল- ২৩ ফেব্রুয়ারি প্রথম ভাষা,২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা,২৫ফেব্রুয়ারি ভুগোল,২৭ ফেব্রুয়ারি ইতিহাস,২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌত বিজ্ঞান, ৪ মার্চ ঐচ্ছিক বিষয়।

করোনা পরিস্থিতির আগে মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি মাঝামাঝি বা চতুর্থ সপ্তাহ থেকেই শুরু হত। ২০২১ সালে করোনার জন্য বাতিল হয়েছিল মাধ্যমিক। তবে এবার করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই পরীক্ষা নেওয়ার কথা ঘোষনা করে রাজ্য সরকার। এবারের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষা হলেও পরের বছর সেই সময়সীমা কিছুটা এগিয়ে আনলো মধ্যশিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত আগামী বছর সম্পূর্ণ সিলেবাসের উপরেই মাধ্যমিক পরীক্ষা হবে তা ইতিমধ্যেই নিশ্চিত করে দিয়েছে পর্ষদ। শুধু তাই নয় বিস্তারিত একাডেমিক ক্যালেন্ডার ইতিমধ্যেই স্কুলগুলিকে দিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। চলতি বছর মাধ্যমিক পরীক্ষার জন্য আবেদন জানিয়েছিল ১১,২৭,৮০০ জন। যার মধ্যে পরীক্ষায় বসেছে ১০,৯৮,৭৭৫ জন। এবছর পাশের হার ৮৬.৬০%।

মাধ্যমিকের পর এবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের পালা। ১০জুন প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফল। ৪৪ দিনের মাথায় প্রকাশিত হবে পরীক্ষার ফল। বেলা ১১টায় আনুষ্ঠানিক ভাবে ফলপ্রকাশ করবেন সংসদ সভাপতি। তারপর ওয়েবসাইট ও এসএমএস- এর মাধ্যমে পরীক্ষার্থীরা নিজেদের ফল জানতে ও রেজাল্ট ডাউনলোড করতে পারবে। তবে মূল রেজাল্ট ও সার্টিফিকেট পড়ুয়ারা ২০ জুন স্কুল থেকে নিতে পারবে। সংসদের তরফ থেকে এমনই জানানো হয়েছে।