Date : 2022-06-26

নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শোভন-বৈশাখীর। ২১ এর মঞ্চেই প্রত্যাবর্তন !

সঞ্জু সুর, সাংবাদিক : প্রায় সাড়ে তিন বছর পার করে ফের নবান্নে শোভন চট্টোপাধ্যায়। সঙ্গী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে দেখা করলেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। প্রায় এক ঘন্টা বৈঠকের পর বেরিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য শোভন চট্টোপাধ্যায়ের।

২০১৮ সালের ২২ নভেম্বর‌। মন্ত্রীসভা থেকে পদত্যাগ করার পর নবান্ন ছেড়েছিলেন শোভন চট্টোপাধ্যায়। তখনও তিনি বিজেপিতে যোগ দেন নি। তারপর দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগদান, কলকাতায় ফিরে বিজেপির রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ করা, বিজেপির রাজ্যনেতৃত্বের সঙ্গে অম্লমধুর সম্পর্কের পাঠ চুকিয়ে ২০২১ এর বিধানসভা নির্বাচনের পর বিজেপির সঙ্গে প্রায় সব সম্পর্ক ছিন্ন করেন তিনি। তারপর থেকে সেইভাবে সক্রিয় রাজনীতিতে তাঁকে দেখা যায় নি। বুধ বিকালে বৈশাখী বন্দ্যোপাধ্যায় কে নিয়ে হঠাৎ নবান্নে আসেন শোভন চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় এক ঘন্টা বৈঠক করেন তাঁরা। বৈঠক থেকে বেরিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেন শোভন চট্টোপাধ্যায়।

তিনি বলেন, “দিদির সাথে আমার সম্পর্ক আগে যেমন ছিলো এখনো তেমনি রয়েছে। ২০১৮ সালে যেদিন আমি এখান থেকে চলে গিয়েছিলাম তারপর এতদিন পর হয়তো আবার নবান্নে এলাম।” এরপরেই এক প্রশ্নের উত্তরে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন তিনি। বলেন, “আমার ছোটো বেলা থেকে আজ এই দিন পর্যন্ত আমার প্রায় সব রাজনৈতিক সিদ্ধান্ত মমতাদির চিন্তাভাবনা, মমতাদির কথা, মমতাদির ইচ্ছা বাস্তবায়িত করাই আমরা কাজ বলে মনে করে এসেছি।” শোভন চট্টোপাধ্যায় তৃণমূল কংগ্রেসে ফিরছেন কি না ? ২১ জুলাই এর মঞ্চেই প্রত্যাবর্তন হবে কিনা ? এই প্রশ্নের স্পষ্ট জবাব পাওয়া যায় বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে। বৈশাখী বন্দ্যোপাধ্যায় বলেন, “অভিমান ছিল। সেই অভিমানের প্রাচীর ভেঙে গেছে। ব্যক্তিগত বিষয়ের পাশাপাশি রাজনীতির বিষয় নিয়েও দিদি ভায়ের কথা হয়েছে। শোভনের এখনো রাজনীতিতে দেওয়ার অনেক কিছু আছে। ও শীঘ্রই শুরু করুক রাজনীতি। আমি আবার আগের শোভন কে দেখতে পেলাম। আমি খুব খুশি।” বৈশাখী বন্দ্যোপাধ্যায় যখন এই মন্তব্য করছেন তখন পাশে হাসিমুখে দাঁড়িয়ে শোভন চট্টোপাধ্যায়।