Date : 2022-06-30

এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগেও প্রবেশিকা নওয়ার পরিকল্পনা

নাজিয়া রহমান, সাংবাদিক:- এবার বিজ্ঞান বিভাগেও প্রবেশিকা নিয়ে পড়ুয়া ভর্তি করতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। যাদবপুরে কলা বিভাগে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়া ভর্তির ব্যবস্থা আগে থেকেই রয়েছে। বিজ্ঞান বিভাগেও সেই ব্যবস্থা চালু হতে চলেছে। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কর্মসমিতির বৈঠকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকে কলা বিভাগের পাশাপাশি এবার হতে চলেছে বিজ্ঞান বিভাগের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে । পদার্থবিদ্যা, রসায়ন, এবং গণিতে ভর্তির ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা নেওয়ার প্রস্তাবে সম্মতি দিয়েছে বিজ্ঞান শাখার ভর্তি কমিটি। চলতি বছর উচ্চমাধ্যমিকের পরীক্ষা হয়েছে হোমসেন্টারে। পাশের হার ৮৮.৪৪ শতাংশ। এবারের ফল সংসদের আগের সমস্ত রেকর্ড ভেঙ্গে দিয়েছে। উচ্চমাধ্যমিকে এত ভালো ফল নিয়ে বিস্ময়ও প্রকাশ করেছেন শিক্ষামহলের একাংশ। এছাড়া গত বছর পরীক্ষা না নিয়ে আগের বর্ষের নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হয়েছিল। তাই পড়ুয়াদের স্বচ্ছ ও সঠিক মূল্যায়ন করতেই প্রবেশিকা পরীক্ষা নেওয়ার পরিকল্পনা বলে জানা গেছে যদিও কর্মসমিতির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রবেশিকা পরীক্ষা ও পড়ুয়াদের শেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই তৈরী হবে মেধা তালিকা। জুনের ১০ তারিখ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে গেলেও এখনও প্রকাশিত হয়নি সিবিএসই-র দ্বাদশ এবং আইএসসি-র পরীক্ষার ফল। তাই নির্দিষ্ট সময়ের বিচারেই শুরু হবে যাদবপুরের ভর্তি প্রক্রিয়া।