Date : 2022-12-01

এবার কান্নুরে হদিশ মিলল দ্বিতীয় মাঙ্কিপক্স আক্রান্তের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ দিনকয়েক আগেই কেরালায় পাওয়া গিয়েছিল ভারতের প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ। তার কিছুদিনের মধ্যেই এবার কান্নুরে হদিশ মিলল দ্বিতীয় মাঙ্কিপক্স আক্রান্তের।কেরালার স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে নিশ্চিত করা হল এই খবরকে।

দেশে এই নিয়ে দ্বিতীয় বার এই রোগে আক্রান্তের হদিশ মেলায় বাড়ল উদ্বেগ। এই সংক্রমণ ঠেকাতে বিশেষ পদক্ষেপ করেছে কেরল প্রশাসন। ১৪টি জেলায় সতর্কতা জারি হয়েছে। সেই সঙ্গে রাজ্যের চারটি বিমানবন্দরকেও সজাগ থাকতে বলা হয়েছে।

যদিও হু আশ্বাস দিয়েছে, কোভিডের আকার নেবে না মাঙ্কিপক্স। কিন্তু তাতে আশ্বস্ত হয়ে সতর্কতা থেকে পিছু হঠছে না কেন্দ্র। বলা হয়েছে, কোনও ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গেলে ২১ দিন তার উপর নজরদারি চালাতে হবে।

গত ১৪ জুলাই ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মেলে। ১২ জুলাই সংযুক্ত আরব আমিরশাহী থেকে কেরালায় আসেন তিনি। এখানেই দেশের প্রথম মাঙ্কিপক্স রোগীর সন্ধান মেলার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকার সেখানে উচ্চপর্যায়ের একটি দল পাঠায়। পাশাপাশি প্রথম মাঙ্কিপক্সের হদিশ মেলার পরই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার।