Date : 2022-11-29

করোনাপর্বে মানসিক স্বাস্থ্যের প্রশিক্ষণ দেওয়া হবে নার্স ও স্বাস্থ্যকর্মীদেরও সিদ্ধান্ত কলকাতা পুরসভার।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : দেশের করোনা পরিস্থিতি শুরু থেকেই মানুষের মধ্যে মানসিক রোগ অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গোটা বিশ্বে দ্বিতীয় স্থানে মানসিক রোগ আক্রান্তের সংখ্যা। সাধারণ মানুষের মানসিক স্বাস্থ্যর হাল ফেরাতে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে কলকাতা পৌরনিগমের স্বাস্থ্য বিভাগ যৌথ ভাবে কাজ করে চলেছে। ইতিমধ্যে চিকিৎসকদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আজ এক আলোচনা সভা শেষে মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, চিকিৎসকদের পরে আবার নার্স ও স্বাস্থ্য কর্মীদের দেওয়া হবে মানসিক স্বাস্থ্য নিয়ে সম্পর্কিত প্রশিক্ষণ।

“মনের আলো” এই নামাঙ্কিত একটি প্রশিক্ষণ ইতিমধ্যেই কলকাতা পৌরনিগমের চিকিৎসকরা পেয়েছেন। তাতে তারা আরো দক্ষ হয়ে উঠেছেন মানসিক রোগীদের চিকিৎসার ক্ষেত্রে। তবে এই প্রশিক্ষণের পর বিভিন্ন সময় লক্ষ্য করা গেছে অধিকাংশ ক্ষেত্রে সংশ্লিষ্ট রোগী জানেন না বা বুঝতে পারেন না যে তিনি মানসিক রোগে আক্রান্ত।

আগামি দিনে পুরসভার স্বাস্থ্য আধিকারিকদের পাশাপাশি মানুষের বাড়ি বাড়ি পাঠাবেন এএনএম, জিএনএম নার্সদের। পাঠাবেন সাম্মানিকে স্বাস্থ্য কর্মীদের। তাঁরা কথা বলবেন, তথ্য সংগ্রহ করবেন বুঝবেন ওই নাগরিকের মানসিক স্বাস্থ্য প্রাথমিক অবস্থা। আর সেই অবস্থা বোঝার জন্য এদের এবার কলকাতা পৌরনিগমের ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা প্রশিক্ষণ দেবেন। নাম দেওয়া হচ্ছে “মন ভালো” তাতে তাঁরা নাগরিকদের চিহ্নিত করে চিকিৎসকদের কাছে ইউপিএইচসিতে পাঠাতে পারবেন। এর ফলে মানসিক রোগ বৃদ্ধি পাওয়ার প্রবণতা অনেকটাই কমবে।

কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডেই “মন ভালো”কর্মসূচি নেওয়া হবে।তবে তাঁর আগে ড্রাই রান হিসেবে প্রথম কয়েকটি ওয়ার্ডে শুরু হবে আগামী সপ্তাহে। কেমন সাড়া পাওয়া যাচ্ছে তার ভিত্তিতে ওয়ার্ড সংখ্যা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন অতিন বাবু।