Date : 2022-08-10

ডায়েটে আলুই ঝরাবে মেদ!

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ রোগাসোগা চেহারার লোভ আর ডায়াবিটিস, এই দুইয়ের দাপটেই ডায়েট থেকে বাদ দিতে হচ্ছে সাধের আলুকে। তরিতরকারি থেকে শুরু করে মাছ-মাংস, আলু বিদায় নিয়েছে পাত থেকে। তবে পুষ্টিবিদদের মতে, আলুকে বাদ দিলেও রাঙা আলুকে অবহেলা করাটা একেবারেই উচিত নয়। রাঙা আলুর গ্লাইসেমিক ইনডেক্স এতটাই কম যে এর থেকে তৈরি হওয়া গ্লুকোজ দ্রুত রক্তে মিশে যেতে পারে। পুষ্টিবিদদের মতে, আলুও যে খুব ক্ষতিকারক তা কিন্তু নয়, বরং ঠিক উপায়ে রান্না করলে, অর্থাৎ রান্নার সময় আলু সেদ্ধ হওয়ার পর জলটা ফেলে দিলে সেই আলুতে খুব একটা ক্ষতি হয় না। কিন্তু রাঙা আলুর বৈশিষ্ট্য আলুর একেবারে বিপরীত। তাই ডায়েটে রাঙা আলু কিন্তু ডায়াবেটিক রোগীরাও রাখতে পারেন। এই আলু ওজন কমাতেও সাহায্য করে।

ওজন ঝরাতে কী ভাবে সাহায্য করে রাঙা আলু?

১) কার্বোহাইড্রেট মানেই যে তা অপকারী, তা কিন্তু নয়। বরং শরীরে শক্তির জোগান বাড়াতে এই সব্জি কাজে আসে। শরীর গঠনের প্রয়োজনীয় কার্বোহাইড্রেটের অন্যতম উৎস এই রাঙা আলু। প্রতি ৩০০ গ্রাম রাঙা আলু সেদ্ধ থেকে ৫৮ গ্রাম মতো কার্বোহাইড্রেট পাওয়া যায়। নো কার্বস ডায়েটে অভ্যস্তরাও একে সহজেই পাতে নিতে পারেন।

২) রাঙা আলুতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। যা পাকস্থলীতে জেল জাতীয় আঠালো পদার্থ তৈরি করে। এতে পেট ভরে তাড়াতাড়ি। আজেবাজে খাওয়ার প্রবণতা অনেকটাই কমে আসে। ফলে ওজন কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ পায়।

রাঙা আলুতে ভিটামিন এ, প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্টের মতো দরকারি উপাদান মজুত থাকে। তাই ওজন ঝরাতে সাহায্যও করে।