Date : 2022-08-10

দক্ষিণে নেই ভারী বৃষ্টির পূর্বাভাস, হাঁসফাঁস করছে উত্তর

সায়ন্তিকা ব্যানার্জি,সাংবাদিকঃ বঙ্গে আবহাওয়ার খামখেয়ালি একেবারে তুঙ্গে। যেখানে উত্তরবঙ্গ প্রবল গরমে পুড়ছে, তবে দক্ষিণবঙ্গে কখনও দু-এক পশলা বৃষ্টি, কখনও আবার রোদ আবার কখনও মেঘে ঢাকা আকাশের দেখা মিলছে। দক্ষিণবঙ্গের জন্য কোন আশার আলো দেখাতে পারছে না আবহাওয়া দফতর । তবে উত্তরবঙ্গ এই তীব্র দাবদাহ থেকে রেহাই পেতে চলেছে। আগামী সোমবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে । বিশেষত উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ তুলনামূলকভাবে বেশি থাকবে বলেই মনে করা হচ্ছে।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়ে এই মুহূর্তে একটি নিম্নচাপ রয়েছে যার অবস্থান দক্ষিণ পশ্চিমবঙ্গোপসাগর থেকে উড়িষ্যা পর্যন্ত এবং মৌসুমী অক্ষরেখা নিজস্ব অবস্থান থেকে একটু দক্ষিনে রয়েছে সেই কারণে রাজ্যে সরাসরি ভাবে কোনো প্রভাব পড়ছে না। এরফলে দুই মেদিনীপুর,ঝাড়গ্রাম, পুরুলিয়া বাঁকুড়া,কলকাতা,হাওড়া এবং হুগলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। মুর্শিদাবাদ বর্ধমান এইসব জায়গায় হালকা ধরনের বৃষ্টিপাত হবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রেও এখন বৃষ্টির সম্ভাবনা নেই তবে মৌসুমী অক্ষরেখার কারণে ১৮ তারিখের পর থেকে বৃষ্টি বাড়বে এবং কুড়ি তারিখ উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।এবং উত্তরবঙ্গের ক্ষেত্রে সরাসরি সরাসরি সূর্যের আলো পড়ায় তাপমাত্রা ৭থেকে ৮ডিগ্রি বেড়ে গেছে এবং গত চার থেকে পাঁচ বছরে এই ঘটনা দেখা যায়নি।

গতকালও দেখা গিয়েছিল কলকাতায় আংশিক মেঘলা আকাশ। শনিবারের শহরেও সেই ছবির খুব একটা পরিবর্তন হবে না ।