Date : 2022-11-29

ফের প্রকাশ্যে সরকারি হাসপাতালের বেহাল চিত্র,
বেড না পেয়ে বাড়ি ফিরে গেলেন ক্যান্সার আক্রান্ত অঙ্গুরা

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ ফের প্রকাশ্যে সরকারি হাসপাতালের বেহাল চিত্র। হাসপাতালে ভর্তি না হতে পেরে ফিরে গেলেন ক্যান্সার আক্রান্ত রোগী৷ বেড না পেয়ে জরুরি বিভাগের বাইরে দীর্ঘ ক্ষণ মাটিতে পড়ে রইলেন ক্যান্সার আক্রান্ত অঙ্গুরা বেগম। বাড়ি বারাসাত।
১৭দিন আগে ক্যান্সার ধরা পড়ে। প্রথমে বারাসাতের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল অঙ্গুরা বেগমকে। বেশ কিছু টেস্ট করার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা।রিপোর্ট থেকে জানা যায় ব্লাড ক্যান্সার রোগে আক্রান্ত।
রোগীর পরিবার রিপোর্ট নিয়ে পৌঁছায় ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালে। তবে সেখানে খরচা শুনে তাকে নিয়ে আসা হয় কলকাতা মেডিকেল কলেজে। সেখানে একটি ইনজেকশন দিয়ে ফিরিয়ে দেয়া হয় অঙ্গুরা বেগমকে। প্রেসক্রিপশনে লেখা রয়েছে নো বেড সারাদিন কেটে গেলেও বেড না পেয়ে অগত্যা হাসপাতালের জরুরি বিভাগের বাইরে মাটিতে শুয়ে ছিলেন তিনি। স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও বেডের অভাবে মাটিতেই শুয়ে রয়েছেন তিনি। এখন বাড়ি ফিরে যাচ্ছেন।

প্রথমে বারাসাতের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল অঙ্গুরা বেগমকে। বেশ কিছু টেস্ট করার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। আর সেই টেস্টের ভিত্তিতেই জানা যায় তিনি ব্লাড ক্যান্সার রোগে আক্রান্ত। শুধু ক্যান্সার আক্রান্ত নয় সময় গড়াতেই অঙ্গুরা বেগমের দেহের বিভিন্ন অংশের দেখা মিলে যে কালো দাগের। পরিবার সূত্রে খবর তার গোড়া থেকে অনর্গল বেরিয়ে আসছে রক্ত।

রোগীর পরিবার রিপোর্ট নিয়ে পৌঁছায় ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালে। তবে সেখানে খরচা শুনে পিছিয়ে আসেন রোগীর পরিবার। এর পরে তাকে নিয়ে আসা হয়ছিল কলকাতা মেডিকেল কলেজে। সেখানে একটি ইনজেকশন দিয়ে ফিরিয়ে দেয়া হয় অঙ্গুরা বেগমকে। চিকিৎসকেরা যে প্রেসক্রিপশন দেন সেখানে লেখা রয়েছে ‘নো বেড সারাদিন কেটে গেলেও বেড না পেয়ে অগত্যা হাসপাতালের জরুরি বিভাগের বাইরে মাটিতে রয়েছেন তিনি। স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও বেডের অভাবে মাটিতেই শুয়ে রয়েছেন তিনি।

আর প্লাস নিউজে এই খবর সসম্প্রচারিত হওয়ার পর রোগীর পরিবারের পাশে থাকার আশ্বাস দিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ চিকিৎসক শান্তনু সেন। এখন দেখার বিষয় সত্যিই কী তিনি চিকিৎসা পাবেন?