Date : 2022-11-29

বর্ষায় চুলের যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক– বর্ষায় প্রকৃতি সেজে ওঠে অন্য রঙে। সতেজ সবুজ প্রকৃতির মধ্যেও রয়েছে বর্ষার বেশ কিছু সমস্যা। এই সময়ে ত্বকের সমস্যার পাশাপাশি আরও যে সমস্যাটা সব থেকে বেশি মুশকিলে ফেলে তা হল চুলের সমস্যা। একদম ঘরোয়া উপায়ে থাকছে, বর্ষায় চুলের সমস্যার সমাধান।

১) উসকো খুসকো চুল- রাস্তা ঘাটে কাজের জন্য কম বেশি সবাইকেই বেরোতে হয়। আর বর্ষায় বেরোনো মানেই বৃষ্টিতে ভেজা হয়ে যাওয়া। বৃষ্টির জল চুলে লাগলেই চুলের সর্বনাশ। বারবার ভিজে গেলে উসকো খুসকো হয়ে যায় চুল। চুলের যত্ন নিতে ম্যাসাজ করেন অনেকেই। কিন্তু তাতে মাথার স্কালের একেবারে বাইরের স্তরের রক্ত চলাচল ভাল হয়। তবে এর থেকে ভাল উপায় হল মাথায় শ্যাম্পু দেওয়ার পর চুলের উসকো খুসকো অবস্থা কাটাতে সিরাম ব্যবহার করা যেতে পারে।

২) ইউভি ড্যামেজ হওয়া চুল- সূর্যের অতি বেগুনী রশ্মি চুলের আসল রং একেবারে নষ্ট করে দেয়। যাঁরা চুলে রং করে থাকে, তাঁদের তো কথাই নেই। চুলের রঙকে ধরে রাখতে পারে, এমন শ্যাম্পু ব্যবহার করা প্রয়োজন। বাড়ির বাইরে গেলে রোদ, বৃষ্টি যাই হোক না কেন, মাথায় ছাতা ব্যবহার করা জরুরী।

৩) খুসকি নিয়ে নাজেহাল- বর্ষায় খুশকির সমস্যা ঘরে ঘরে। ঘন ঘন শ্যাম্পু করলে খুসকির স্তর উঠে আসে। কেটোকোনেজোল, সেলেনিয়াম সালফাইড এবং জিঙ্ক পাইরিথিয়োন রয়েছে এমন শ্যাম্পু সপ্তাহে একবার ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্ত হওয়া সম্ভব।

৪) তেলতেলে চুল- বৃষ্টির জল এবং মাথার স্ক্যাল্প থেকে বেরোনো তেল মিশে চুল তেলতেলে হয়ে যায়। এই রকম সমস্যার সমাধানে শ্যাম্পু ভাল হওয়া খুব দরকার। রোজ শ্যাম্পু ব্যবহার করলে জেন্টল শ্যাম্পু ব্যবহার করতে হবে। একদিন অন্তর করলে স্ট্রং শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। চুলের ডগায় শুধু মাত্র কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার ধোয়ার সময় মাথায় ঠান্ডা জলের ব্যবহার প্রয়োজন।