Date : 2022-12-02

মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মানিকতলা কেন্দ্রের উপ নির্বাচন নয়:-হাইকোর্ট।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক :

মানিকতলা বিধানসভা কেন্দ্রের ৯ বারের বিধায়ক তথা রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরে মন্ত্রী সাধন পান্ডে গত ২০ ফেব্রুয়ারি প্রয়াত হন।কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী৬মাসের মধ্যে সেই কেন্দ্রের নির্বাচন করতে হয়।কিন্তু ২০২১শে বিধানসভা নির্বাচনে ব্যাপক কারচুপি করা হয়েছিল বলে অভিযোগ করেন বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে।মামলা দায়ের করেছিলেন কলকাতা হাইকোর্টে।

নিয়ম অনুযায়ী ৬ মাসের মধ্যে উপনির্বাচন হওয়ার কথা ছিল। উপনির্বাচন হওয়ার কথা ছিল আগামী ২০ অগাস্টের মধ্যে। উল্লেখ্য, ভোটে কারচুপি হয়েছিল বলে মামলা করেছিলেন ওই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। মঙ্গলবার এই মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। শুনানির পর আদালতের নির্দেশ, এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিত রাখতে হবে উপনির্বাচন।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেনসাধন পান্ডে।২০২১সালের আগে রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতর বলে কিছু আছে জানতেন না রাজ্যের অধিকাংশ মানুষই।কিন্তু বিধায়ক তথা মন্ত্রী সাধন পান্ডের হাত ধরেই ক্রেতা সুরক্ষা বিষয়টি কি জানতে পারেন রাজ্যবাসী।কিন্ত ২০ ফেব্রুয়ারি, রবিবার সকালে তিনি হার মেনেছিলেন জীবন যুদ্ধের লড়াইয়ে। রাজ্যের মন্ত্রী ছিলেন সাধন পাণ্ডে। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিত্‍সাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১।

তবে একের পর এক বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন হয়ে গেলেও মানিকতলা বিধানসভা কেন্দ্রের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে বিজেপি প্রার্থীর মামলার পরিপ্রেক্ষিতে এখনই নির্বাচন কমিশন যে নির্বাচন করতে পারছে না আদালতের প্রাথমিক পর্যবেক্ষণে স্পষ্ট।

মামলার পরবর্তী শুনানি ১০ অগাস্ট।