Date : 2022-08-10

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননার গ্রহণ করলো না হাইকোর্ট

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক:- সোমবার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানে পার্থকে ওড়িশার এইমসে নিয়ে যাওয়া এবং এসএসকেএম হাসপাতালের প্রশংসা প্রসঙ্গে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আমার লজ্জা লাগছে ওরা বলছে চিকিত্‍সার জন্য ওড়িশার এইমসে নিয়ে যেতে হবে। বাংলায় পিজি হাসপাতাল গোটা ভারতের মধ্যে এক নম্বরে রয়েছে। এখানে মেডিক্যাল কলেজ রয়েছে, বাঙুর হাসপাতাল রয়েছে, সাগর দত্ত হাসপাতাল রয়েছে, শম্ভুনাথ পন্ডিত হাসপাতাল রয়েছে। এছাড়াও রয়েছে প্রাইভেট অনেক ভালো হাসপাতাল।’ মমতার প্রশ্ন, ‘রাজ্য সরকারের এত ভালো ভালো হাসপাতাল থাকতেও কেন যেখানে কেন্দ্রীয় সরকারের হাসপাতাল রয়েছে সেখানে যেতে হবে? ওড়িশায় কেন যেতে হবে? এর পিছনে কি কোনও উদ্দেশ্য রয়েছে? এটা বাংলার লজ্জা।’
বিজেপির পক্ষের আইনজীবী তরুণ জ্যোতি তিওয়ারি বিচারপতি বিবেক চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে জানান আপনি যে নির্দেশ দিয়েছেন ছিলেন সেই নির্দেশ নিয়ে বিরুপ মন্তব্য করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।আমি একজন আইনজীবী হিসেবে মনে করছি এটি আদালত অবমাননার সামিল।

উত্তরে বিচারপতি বিবেক চৌধুরী বলেন,কেউ যদি এই ধরনের মন্তব্য করেন বিচারব্যবস্থার পক্ষে খারাপ। কোনো ব্যক্তি যদি এই ধরণের মন্তব্য করে জুডিশিয়ারি নিয়ে তাহলে আমি মনে করি না বিচারব্যবস্থার শিরদাঁড়া এত দুর্বল যে তাতে আঘাত লাগে। আমি এসব নিয়ে ভাবতে রাজি নই। আদালত ভাবছে না যে এটা অবমাননা। আমার কোনো নির্দেশ নিয়ে যদি সেটা আদালত চ্যালেঞ্জ হয় তখন বিষয় টি ভাবা যেতে পরে। কোনো মামলা কারি কে আদালত ভিন্ন করে দেখে না। আমিও লক্ষ করেছি সম্মান ভদ্রতা ফিকে হয়ে যাচ্ছে । এর আগে প্রাক্তন বিচারপতির বিরুদ্ধেও অবমাননাকর মন্তব্য করা হয়েছে। দিনের শেষে আমার ভালো ঘুম হয়। এটাই যথেষ্ট। এসব নিয়ে ভাবছি না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননা মামলা গ্রহণ করলেন নাবিচারপতি বিবেক চৌধুরী।