Date : 2022-12-02

যাত্রা শুরু শিয়ালদহ মেট্রো রেলের। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থেকে খুশি অনেক যাত্রী

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রতীক্ষার অবসান। বৃহস্পতিবার থেকে যাত্রা শুরু করল শিয়ালদহ মেট্রো রেল। এবার শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাওয়া আরও সুবিধাজনক হয়ে গেল। এদিন সকাল ৬টা ৫৫ মিনিটে শিয়ালদহ থেকে ছাড়ল সল্টলেক সেক্টর ফাইভগামী প্রথম মেট্রো। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে ভোর রাত থেকেই স্টেশনে এসে উপস্থিত হয়েছিলেন অনেকেই। শিয়ালদহ থেকে ছাড়া প্রথম মেট্রোরেলের সফর করতে পেরে খুশি বহু যাত্রী।

গত সোমবার শিয়ালদহ মেট্রোর আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তারপর বৃহস্পতিবার থেকে যাত্রী পরিষেবা শুরু হল। নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী, শিয়ালদহ থেকে সকাল ৬ টা ৫৫ মিনিটে এবং সেক্টর ফাইভ থেকে সকাল ৭টায় প্রথম মেট্রো ছাড়ে। বাস বা অটোর জন্য দীর্ঘক্ষণের অপেক্ষা অবসান ঘটল বলে মত যাত্রীদের। কম সময়ে অতিসহজে এবার শিয়ালদহ থেকে সেক্টর ফাইভে পৌঁছে যাওয়া যাবে বলে খুশি যাত্রীরা। যেখানে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পৌঁছাতে প্রায় ঢেড় ঘন্টার বেশি সময় লেগে যেত এখন সেই রাস্তা ২১ মিনিটেই শেষ হবে। এতে অনেকটায় সময় বাঁচবে বলে খুশি যাত্রীরা।

এখন সোম থেকে শনিবার চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে রবিবার পুরোপুরি বন্ধ থাকবে এই রুটের মেট্রো পরিষেবা। ৫০টি পূর্বমুখী এবং ৫০টি পশ্চিমমুখী মিলিয়ে রোজ ১০০টি মেট্রো চলবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ এবং সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ । এই মেট্রো স্টেশন থেকে শিয়ালদহ শাখার লোকাল ট্রেনের টিকিটও পাওয়া যাবে। তার জন্য করা হয়েছে নির্দিষ্ট দু’টি কাউন্টার। অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঝাঁ চকচকে শিয়ালদহ মেট্রো স্টেশনটি তৈরি করা হয়েছে। যা হার মানাবে কোনও ফাইভ স্টার শপিংমলকে। পুজোর আগে এই উপহার পেয়ে খুশি যাত্রীরা। শিয়ালদহ থেকে বেঙ্গল কেমিক্যাল পর্যন্ত ভাড়া ১০টাকা। তারপর থেকে ২০টাকা। অর্থাৎ শিয়ালদহ থেকে সিটি সেন্টার যেতে হলে ২০ টাকা লাগবে ভাড়া। একেবারে সেক্টর ফাইভ পর্যন্ত ভাড়া ২০ টাকায় রাখা হয়েছে। যাত্রী সুরক্ষায় রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা।