Date : 2022-08-10

রথকে কেন্দ্র করে দক্ষিণ হাওড়ার তারা মা মন্দিরের বিশাল শোভাযাত্রা

ওয়েব ডেস্ক ঃ না এটা কোনো রথ নয়, তবে প্রতিবছর রথের দিনেই সকলকে দর্শন দিতে তিনি মন্দির ছেড়ে একালার ডক্ত সাধারণের কাছে চলে আসেন । হ্যাঁ, গত দশ বছরের এটাই পি কে রায়চৌধুরী লেনের তারা মা মন্দিরের প্রচলিত রীতি ।

আজ থেকে দশ বছর পূর্বে ২০১৩ সালে রথের আগের এক শুভ দিনেই সূচনা হয় হাওড়া শহরের আন্দুল রোডের গেষ্টকিন গেট সংলগ্ন পি কে রায়চৌধুরী লেনের এই তারা মা মন্দিরের । তারপর থেকে প্রতিবছরই রথকে কেন্দ্র করে তিন দিন ব্যাপী পূজা-অর্চনা, হোম, প্রসাদ বিতরণ, স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা শিবির ইত্যাদি চলে আসছে । তবে এই তিন দিনের মধ্যে মূল আকর্ষণ অবশ্যই রথের দিন ।

বছরের এই একটি মাত্র দিনেই মন্দিরের অধিষ্ঠাত্রী দেবী তারা মা মন্দির ছেড়ে সুসজ্জিত যানে উঠে পড়েন সমগ্র একালার অসংখ্য ভক্তকূলকে দর্শন দিতে । ঘোড়া, বেশ কয়েকদল বাদ্যযন্ত্রী, সুসজ্জিত নর্তকী এবং ঢাক সহ বিশাল শোভাযাত্রা দক্ষিণ হাওড়া ওই অঞ্চল প্রদক্ষিণ করে রথের দিন বিকেলে ।

করোনার কারনে গত দু’বছর পূজা-অর্চনা হলেও অনুষ্ঠানের বহর ছিল সংক্ষিপ্ত । আর সেজন্যই এবার ৩০ জুন এবং ১ ও ২ জুলাই মন্দির প্রতিষ্ঠার ব্যাৎসরিক উৎসবে আনন্দ ও উদ্দীপনার কোন ঘাটতি ছিল না ।

উল্লেখ রথের সময় ছাড়াও প্রতিদিনই এই তারা মা মন্দিরে সকাল ও সন্ধ্যায় পূজা ও আরতি হয় এবং প্রতি অমাবস্যার সন্ধ্যায় বিশেষ পূজা, হোম ও আরতি এবং প্রসাদ বিতরণ হয় ।