Date : 2022-11-27

১৫জুলাই থেকে ৭৫দিন বিনামূল্যে মিলবে বুস্টার ডোজ,বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ দেশ এবং রাজ্যে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। সেই আবহেই বুস্টার ডোজ নিয়ে বড় পদক্ষেপ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। আগামী ১৫ জুলাই থেকে ৭৫ দিন ১৮ঊর্ধ্বদের বিনামূল্যে দেওয়া হবে বুস্টার ডোজ। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে এই সিদ্ধান্ত।

ভারতের ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিরা সরকারি টিকা কেন্দ্রে বিনামূল্যে পাবেন করোনা ভ্যাকসিনের বুস্টার বা তৃতীয় ডোজ। এই বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পিছনে অন্যতম উপলক্ষ হল স্বাধীনতার ৭৫ বছরে আজাদি কা অমৃত মহোৎসব। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আগামী ৭৫ দিন অর্থাৎ সেপ্টেম্বর মাসের প্রায় শেষ পর্যন্ত একেবারে বিনামূল্যে এই বুস্টার ডোজ দেওয়া হবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুরাগ ঠাকুর বলেন, ‘স্বাধীনতার অমৃতকালে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ১৫ জুলাই থেকে আগামী ৭৫ দিন পর্যন্ত ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ বিনামূল্যে দেওয়া হবে।এতদিন ষাটোর্ধ্ব ব্যক্তি এবং ফ্রন্টলাইন ওয়ার্করা সরকারি দফতরে বিনামূল্যে বুস্টার ডোজ পেতেন। তবে এবার সকলের জন্য সরকারি দফতরে বিনামূল্যে বুস্টার ডোজ মিলবে।

ICMR এবং অন্যান্য আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা লক্ষ্য করেছেন, করোনা ভ্যাকসিনের দুটি প্রাথমিক ডোজ নেওয়ার পর ছয় মাসের মধ্যে আবার অ্যান্টিবডির মাত্রা কমতে থাকে। তাই সরকারি তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই ৭৫ দিনে একটি বিশেষ প্রচার অভিযান চালানো হবে। এটি শুরু হবে ১৫ই জুলাই থেকে। সাধারণত করোনা ভ্যাকসিনের দুটি ডোজের নয় মাস পর বুস্টার ডোজ দেওয়া হত। কিন্তু টিকাদান সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের সুপারিশে এখন সেই সময়সীমা কমিয়ে ছয় মাস করা হয়েছে। এবার থেকে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ৬ মাস পরেই যে কেউ বুস্টার ডোজ নিতে পারবেন।

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে নতুন করে বুস্টার ডোজে উৎসাহ বাড়বে বলেই মনে করা হচ্ছে। যদিও এ প্রসঙ্গে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের অভিযোগ, নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া সরকারের কর্তব্য। এই সরকার অন্য সব খাতে মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা তুলে নিয়ে যাচ্ছে। নাগরিকদের শোষণ করছে। আর ভ্যাকসিনের বেলায় নাম কুড়নোর চেষ্টা করছে।