Date : 2022-11-29

পুর স্কুলের পড়ুয়াদের স্কুল শেষে ইংরেজির অতিরিক্ত পাঠ।

নাজিয়া রহমান, সাংবাদিক : পড়ুয়াদের ইংরেজি বিষয়ে দক্ষতা বাড়াতে উদ্যোগী কলকাতা পুরসভা। স্কুল ছুটির পর পড়ুয়াদের নেওয়া হবে ইংরেজি বিষয়ে অতিরিক্ত ক্লাস। আপাতত নটি পুর স্কুলে পরীক্ষামূলক ভাবে শুরু হচ্ছে এই কর্মসূচি। তারপর সব পুর স্কুলেই এই নিয়ম কার্যকর হবে।

বাংলার পাশাপাশি হতে হবে ইংরেজিতেও দক্ষ। পড়ুায়ারা ভবিষ্যতে ইংরেজির জন্য যাতে পিছিয়ে না যায় তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। বর্তমানে কেএমসি পরিচালিত প্রাথমিক স্কুলের সংখ্যা ২৪০টি। প্রায় ১৫ হাজার পড়ুয়া এখানে শিক্ষা নেয়। পড়ুয়াদের সুবিধার জন্য স্কুল ছুটির পর দেওয়া হবে ইংরেজি বিষয়ে অতিরিক্ত পাঠ। একটি সেচ্ছাসেবী সংস্থা এই দায়িত্ব ভার নিয়েছে। যাদের শিক্ষক শিক্ষিকারা পুর স্কুলের পড়ুয়াদের ইংরেজি বিষয়ের অতিরিক্ত ক্লাস নেবেন। এই পাঠদানের ফলে পড়ুয়াদের ইংরেজির প্রতি ভীতি অনেকটা কমবে তেমনই উচ্চশিক্ষায় কাজে লাগবে বলে মত মেয়র পারিষদ (শিক্ষা)সন্দীপন সাহার।

আপাতত নটি পুর স্কুলে পরীক্ষামূলক ভাবে শুরু হবে এই কর্মসূচি। তারপর সব পুর স্কুলেই এই নিয়ম কার্যকর হবে বলে জানা গেছে। আপাতত প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদেরই এই পাঠ দেওয়া হবে। বাংলা, হিন্দি, ইংরেজি ও উর্দু পুর অন্তর্ভুক্ত এই চার ধরনের স্কুলের পড়ুয়াদেরই দেওয়া হবে ইংরেজির অতিরিক্ত পাঠ। পুরসভার এই উদ্যোগে খুশি পড়ুয়া থেকে অভিভাবক প্রত্যেকেই।