Date : 2022-08-11

জুলাই মাসে প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর ফল

প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ বোর্ডের মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ফলাফল। একাদশে ভর্তি প্রক্রিয়াও শেষ। এমনকি শুরু হয়ে গেছে একাদশের ক্লাসও । তবে এখনও প্রকাশিত হয়নি সিবিএসই, আইসিএসই ও আইএসসির দশম এবং দ্বাদশ শ্রেণির দ্বিতীয় টার্মের ফল। সিবিএসই বোর্ড সূত্রে খবর জুলাই মাসের শেষের দিকে দুই পরীক্ষার ফল প্রকাশিত হতে পারে। দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা cbse.gov.in or cbseresults.nic.in.-এ পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে বলে জানা গেছে।

২০২০ সালে করোনার চোখ রাঙানি গৃহবন্দী করে দিয়েছিল পড়ুয়াদের। একাধিক পরিকল্পনা করেও শেষ মেষ ২০২১ এর বোর্ড পরীক্ষা বাতিল করতে হয়। ইংরেজি মাধ্যম বোর্ডের তরফ থেকে সঠিক মূল্যায়ন করতে দশম ও দ্বাদশের পরীক্ষা দুটি টার্মে ভাগ করা হয়। সিবিএসই প্রথম টার্ম নেওয়া হয় ২০২১ সালের ডিসেম্বর মাসে। প্রথম টার্মে সবই অক্টেজটিভ টাইপ প্রশ্ন ছিল। ৪০ নম্বরের পরীক্ষার জন্য সময় ছিল ৯০ মিনিট। অন্যদিকে দ্বিতীয় টার্ম বা টার্ম টু পরীক্ষাটি হয় ২৬ এপ্রিল থেকে ২৪ মে পর্যন্ত। এবারের পরীক্ষা ছিল সাবজেক্টিভ প্রশ্নোত্তর। জুলাই মাসে প্রথম ও দ্বিতীয় টার্মের পরীক্ষার ফল একত্রে প্রকাশ করা হবে বলে জানায় বোর্ড।

চলতি বছর কলেজে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও, পরিকাঠামোর অভাবে এবছরের জন্য স্থগিত রাখা হয়েছে সেই প্রক্রিয়া । গতবছরের নিয়মেই এবারও কলেজে স্নাতকে ভর্তি প্রক্রিয়া হবে বলেই জানিয়েছে শিক্ষামন্ত্রী। খুব দ্রুত শুরু হয়ে যাবে স্নাতকের ভর্তি প্রক্রিয়াও। কলেজে কলেজে চলছে তার তোড়জোড়। তবে সিবিএসই পরীক্ষার ফল এখনও প্রকাশিত না হওয়ায় কিছুটা চিন্তায় পড়ুয়ারা। ফলপ্রকাশে দেরি হলে মনের মত কলেজ পাবেন কি না তা নিয়ে শঙ্কিত সিবিএসই বোর্ডের পরীক্ষার্থীরা। তবে বোর্ড কর্তাদের বক্তব্য
পড়ুয়াদের যাতে স্নাতকস্তরে ভরতি হতে কোনও সমস্যা না হয়, সে কথা মাথায় রেখে ফলপ্রকাশ করা হবে। দ্রুততার সঙ্গে ফলপ্রকাশের প্রস্তুতি চলছে। অন্যদিকে আইসিএসই ও আইএসসি বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর ফল জুলাই মাসেই প্রকাশের কথা।